SciTech

মঙ্গলগ্রহের মাটিতে বেড়ালের লোম, ছবি দেখে মাথায় হাত নাসার

মঙ্গলগ্রহে বেড়াল আছে নাকি! চমকে দেওয়ার মত প্রশ্ন হলেও নাসার যানের ক্যামেরায় যা ধরা পড়েছে তা নিয়ে কিন্তু নাসার বিজ্ঞানীরাও কূলকিনারা পাচ্ছেন না।

নাসার যান পারসিভিয়ারেন্স ঘুরে বেড়াচ্ছে মঙ্গলগ্রহের বুকে। এখন সে ঘুরছে ৪৫ কিলোমিটার এলাকা জুড়ে থাকা জেজেরো ক্রেটারের মাটিতে। এই যান এখন এক এক জায়গায় দাঁড়াচ্ছে। তারপর সেখানে মাটি ফুটো করে তার তলা থেকে নমুনা সংগ্রহ করছে।

এই নমুনা আসবে পৃথিবীতে। যা হাতে পেলে মঙ্গলের অনেক রহস্যের সমাধানই করে ফেলতে পারবেন বিজ্ঞানীরা। তেমনই একটি নমুনা সংগ্রহের সময় ঘটে ঘটনাটা।

নাসা মঙ্গলের মাটিতে এই নমুনা সংগ্রহের ছবিও তুলে রাখছে। সেই ছবি হাতে পাওয়ার পর কার্যত চক্ষু ছানাবড়া হয়ে গেছে নাসার বিজ্ঞানীদের। ক্যামেরায় স্পষ্ট ধরা পড়েছে একটি বেড়ালের লোম!

বেড়ালের গায়ে যেমন সাদা লোম থাকে তেমনই একটি লোম ক্যামেরায় স্পষ্ট ধরা পড়েছে। মঙ্গলের মাটিতে বেড়াল! ভেবেই রাতের ঘুম উড়ে যেতে পারে। এ তো হতেই পারেনা! কিন্তু ওটা তো পাওয়া গিয়েছে!

বিজ্ঞানীরা এখনও পরিস্কার করে জানাতে পারেননি যে ওই লোম জাতীয় বস্তুটি কি! ওটা তো মঙ্গলের মাটিতে থাকতে পারেনা। তাহলে কী ওটা মঙ্গলে ঘোরা ওই রোভারেরই অংশ? তাও এখনও পরিস্কার নয়।

তবে এটা ঠিক যে কয়েক সপ্তাহ আগেই একটি সুতোর মত বস্তু এভাবেই ক্যামেরায় দেখা যায়। অনেকে মজা করে বলেন মঙ্গলের মাটিতে নুডলস পাওয়া গিয়েছে।

যদিও পরে দেখা যায় ওটা ছিল রোভার থেকেই পড়ে যাওয়া কোনও সুতোর মত বস্তু। বেড়ালের লোম বলে ভ্রম হওয়া বস্তুটিও কি তাই, তারই খোঁজ চলছে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button