SciTech

মঙ্গলের মাটি থেকে অন্য ছবি পাঠিয়ে তাক লাগাল ছোট্ট হেলিকপ্টার

মঙ্গলগ্রহের মাটির নানা ছবি আগেই পাঠিয়েছে পারসিভিয়ারেন্স-এর খুদে হেলিকপ্টার। এবার সে এমন একটি ছবি পাঠিয়েছে যা বিজ্ঞানীদের তাক লাগিয়ে দিয়েছে।

মঙ্গলের মাটি খুঁড়ে সেখান থেকে পাথরের নমুনা সংগ্রহ হয়েছে কদিন আগেই। এবার খুদে হেলিকপ্টার উড়ে বেড়াচ্ছিল অন্য কোনও ছবির আশায়। যা নতুন কোনও তথ্য দিতে পারে। আর ঠিক সেই ছবিই সে পেয়ে গেল।

নাসার ইনজেনুইটি মার্স হেলিকপ্টার একটি ৩ডি ছবি তুলে ফেলেছে। সেই ছবিতে দেখা গেছে একটি টিলা। যার পাথরের খাঁজে খাঁজে দেখা যাচ্ছে রোদ ছায়ার খেলা।

মঙ্গল পৃষ্ঠ থেকে সামান্য উঁচুতে পাথরের এই টিলা বিজ্ঞানীদের মঙ্গলের হালহকিকত চেনাতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

যে ছবি হেলিকপ্টার পাঠিয়েছে তা রঙিন ছবি। ফলে লাল গ্রহের মাটির রঙিন অংশ উঠে এসেছে ছবিতে। হেলিকপ্টারটি তার ১৩ তম উড়ানে এই ছবি সংগ্রহ করেছে।

মঙ্গলের জেজেরো ক্রেটারে রয়েছে বালির ঢিবিতে ভরা বিস্তীর্ণ প্রান্তর। যেখান দিয়ে রোভার চলা রীতিমত চ্যালেঞ্জিং। চলতে পারলেও তার পক্ষে রঙিন ছবি তোলা রীতিমত কষ্টসাধ্য।

ফলে এই সব অঞ্চলের ছবি নিতে মিনি হেলিকপ্টার ভরসা। গত ফেব্রুয়ারি মাস থেকে এই হেলিকপ্টার বারবার মঙ্গলের বুকে উড়ে বেড়িয়েছে। তুলেছে ছবি। যা নাসার বিজ্ঞানীদের মঙ্গল সম্বন্ধে আরও জানতে সাহায্য করেছে।

মঙ্গলের বায়ুমণ্ডল অত্যন্ত পাতলা। তাই সেখানে হেলিকপ্টার ওড়ানো একটা চ্যালেঞ্জ ছিল। তবে হেলিকপ্টার যাতে ভারী না হয় সেজন্য তাতে কোনও বৈজ্ঞানিক যন্ত্র রাখা হয়নি।

হেলিকপ্টারকে চালনা করে রোভার। হেলিকপ্টার থেকে পাঠানো ছবি পৃথিবীতে আসে পারসিভিয়ারেন্স রোভারের হাত ধরেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button