SciTech

মঙ্গলে ব্যর্থ রোভার, জলে গেল প্রথম চেষ্টা

লাল গ্রহে ব্যর্থতার মুখে পড়তে হল নাসা-র পাঠানো যান পারসিভিয়ারেন্স রোভার-কে। এমন ব্যর্থতার মুখে এর আগে পড়তে হয়নি রোভারকে। জলে গেল প্রথম চেষ্টা।

লাল গ্রহের রহস্য উন্মোচনে একের পর এক সাফল্য এসেছে নাসা-র পাঠানো যান পারসিভিয়ারেন্স রোভার-এর হাত ধরে। সে মঙ্গলের শব্দ শোনানোই হোক বা মঙ্গলের বুকে হেলিকপ্টার উড়িয়ে ছবি তোলাই হোক বা মঙ্গলপৃষ্ঠের‌ ৩৬০ ডিগ্রি পাথুরে জমির ছবিই হোক বা অন্য অনেক তথ্য। একের পর এক তথ্য বিজ্ঞানীদের হাতে তুলে দিয়ে রোভার তার অনন্য ক্ষমতার প্রদর্শন করেছে।

মঙ্গলকে অনেক বেশি করে চিনতে পেরেছেন বিজ্ঞানীরা। এবার পারসিভিয়ারেন্স রোভারের কাজ ছিল মঙ্গলের মাটি থেকে পাথর সংগ্রহ করা। তার প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

৬ চাকার স্বয়ংচালিত রোভার যানটি মঙ্গলের জেজেরো ক্রেটারে জমি ধরে এগোচ্ছিল। এই ক্রেটারেই ছিল একটি বিশাল জলাশয়। ছিল নদীর বদ্বীপ।

বহু প্রাচীন কালে এমনটা ছিল বলেই মনে করছেন বিজ্ঞানীরা। তাই সেখানে প্রাণের নজির থাকা উচিত বলেই মনে করছেন তাঁরা।

এই প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা খুঁজতে ২ মিটার লম্বা রোবোটিক হাত দিয়ে মাটি খোঁড়া শুরু করেছিল রোভার। মাটি কিছুটা খুঁড়েও ফেলে মঙ্গলের জেজেরোতে। কিন্তু সেই খোঁড়া মাটি থেকে পাথর সংগ্রহ করতে গিয়েই হয়েছে সমস্যা।

প্রথম চেষ্টায় ব্যর্থ হয়েছে পারসিভিয়ারেন্স রোভার। বিজ্ঞানীরা জানতে পেরেছেন যে যে টিউবে এই পাথর সংগ্রহ করে রাখার কথা ছিল, সেই টিউবটি ফাঁকা পড়ে আছে। ফলে নমুনা সংগ্রহ হয়নি।

এখন বিজ্ঞানীরা খোঁজ করার চেষ্টা করছেন কেন এটা সম্ভব হয়নি। পরবর্তী প্রচেষ্টায় যাতে রোভার সফল হয় সেদিকেও নজর রাখছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button