SciTech

মহাশূন্যে এলিয়েনদের খুঁজে বার করতে বিশেষ উদ্যোগ নিল নাসা

মহাশূন্যে এমন অন্য কোনও পৃথিবী আছে যেখানে ভিনগ্রহীরা থাকে। এমনটা ধারনা করা হলেও তার প্রমাণ নেই। এবার ভিনগ্রহীদের খুঁজে বার করতে বিশেষ উদ্যোগ নিল নাসা।

ভিনগ্রহী বা এলিয়েনদের কথা কল্পবিজ্ঞানের বই থেকে সিনেমা সর্বত্রই দেখা যায়। অনেক মানুষও এটা বিশ্বাস করেন পৃথিবীর বাইরেও মানুষের মত ভিনগ্রহীরা রয়েছে। এটাও মনে করেন তারা মানুষের চেয়েও প্রযুক্তিগতভাবে উন্নত।

সেই ভিনগ্রহীদের খুঁজে বার করা সহজ কথা নয়। এখনও তারা আছে এর কোনও পোক্ত প্রমাণ পাওয়া যায়নি। পুরোটাই একটা ধারনার ওপর নির্ভর করে আছে।

এবার কিন্তু ভিনগ্রহীদের খোঁজ শুরু করে দিচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এজন্য হ্যাবিটেবল ওয়ার্ল্ডস অবজারভেটরি নামে একটি টেলিস্কোপকে কাজে লাগিয়ে এই ভিনগ্রহী খোঁজার কাজ হবে।

এই টেলিস্কোপ সৌরমণ্ডলের বাইরে থাকা অন্য সৌরমণ্ডলে নজর দেবে। সেখানে যে সূর্য রয়েছে তার চারধারে অন্য যে গ্রহরা ঘুরছে তাদের পরীক্ষা করবে।


দেখার চেষ্টা করবে এমন কোনও গ্রহ রয়েছে কিনা যেখানে প্রাণ থাকা সম্ভব। সেখানে ইতিমধ্যেই ভিনগ্রহীরা রয়েছে কিনা তাও খুঁজে দেখবে এই বিশেষ লক্ষ্য স্থির করা টেলিস্কোপ।

২০৫০ সালের মধ্যেই পৃথিবীর মত গ্রহ খুঁজে বার করার লক্ষ্য স্থির করেছে নাসা। এমন পৃথিবী যেখানে দিব্য প্রাণ থাকতে পারে। জীবজগত থাকতে পারে। যেখানে এলিয়েনরা থাকতে পারে।

ভিনগ্রহীদের নিয়ে এই পর্যায়ের উদ্যোগ এর আগে কিন্তু দেখা যায়নি। নাসা জানাচ্ছে‌, ইতিমধ্যেই তারা এমন ২৫টি গ্রহের সন্ধান পেয়েছে যারা তাদের সূর্যদের চারধারে পৃথিবীর মতই পাক খাচ্ছে। এসব ২৫টি গ্রহই পৃথিবীর মত। এখানে প্রাণ থাকার সম্ভাবনা যথেষ্ট। এই ২৫টি গ্রহেও ভিনগ্রহীরা রয়েছে কিনা তার খোঁজ নেবে নাসা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button