SciTech

বৃহস্পতির উপগ্রহে আশ্চর্য দিঘির দেখা পেলেন বিজ্ঞানীরা

বৃহস্পতি গ্রহকে চেনার পাশাপাশি তার উপগ্রহগুলিতেও নজরদারি চালাচ্ছে নাসার যান। তারই একটি উপগ্রহের কাছে পৌঁছে এক আশ্চর্য দিঘির দেখা পেল জুনো।

চাঁদ ও মঙ্গল নিয়ে বিজ্ঞানীরা অনেক বেশি তথ্য সংগ্রহ করে ফেলেছেন। কারণ এই ২ জায়গাতেই যান নামাতে সক্ষম হয়েছেন তাঁরা। সেখানে সেই সব যান ঘোরাফেরা করছে। তথ্য সংগ্রহ করছে। যা বিজ্ঞানীদের প্রতিদিন নতুন তথ্য উপহার দিচ্ছে।

চাঁদ বা মঙ্গলগ্রহ বাদ দিলেও নাসার যান পৌঁছে গেছে বৃহস্পতির ওপর নজরদারি করতে। জুনো নামে সেই যান কেবল বৃহস্পতিগ্রহ বলেই নয়, বৃহস্পতির উপগ্রহগুলির উপরও নজরদারি চালাচ্ছে।

বৃহস্পতি হোক বা তার উপগ্রহ, সেগুলিতে নামতে না পারলেও তাদের খুব কাছে পৌঁছে ছবি তুলছে জুনো। যা বিজ্ঞানীদের সামনে নিত্যনতুন তথ্য তুলে ধরছে। এবার বৃহস্পতির উপগ্রহ আইয়ো-র খুব কাছ দিয়ে ওড়ার সময় আইয়ো-র মাটিতে অন্য দিঘির দেখা পেল জুনো।

আইয়ো-র সারা দেহ জুড়েই এমন দিঘি ছড়িয়ে আছে। যা আশ্চর্য করেছে বিজ্ঞানীদের। কারণ সেগুলি গলিত লাভা দিয়ে তৈরি। গলিত লাভার দিঘি।


আইয়ো এমনিতেই অত্যন্ত উত্তপ্ত আগ্নেয়গিরিতে ভরা একটি উপগ্রহ। কার্যত অস্বাভাবিক উত্তাপ সেখানে। সেই আইয়ো-র উপরিতল জুড়েই যে এমন লাভা দিঘি ছড়িয়ে আছে তা জুনোর পাঠানো এই ছবি থেকে উপলব্ধি করলেন বিজ্ঞানীরা।

প্রসঙ্গত, বৃহস্পতির এই উপগ্রহ আইয়ো-কে প্রথমবার দেখতে পান গ্যালিলিও গ্যালিলি। ১৬১০ সালে আইয়ো-কে আবিষ্কার করেন তিনি। নাসার ভয়েজার ১ আইয়ো-তে দীর্ঘ সময় পর অগ্নুৎপাতের কথা জানায়। এবার জুনো দেখাল আইয়ো-তে ভর্তি গলিত লাভার দিঘি। — তথ্যসূত্র — নাসা জেট প্রপালশন ল্যাবরেটরি

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button