SciTech

সমস্যা হচ্ছে, নতুন আইডিয়া দিন, মঙ্গলগ্রহের নমুনা নিয়ে আবেদন নাসার

মঙ্গলগ্রহের নমুনা নিয়ে সমস্যায় পড়েছে খোদ নাসা। তাই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা এখন নতুন আইডিয়া চাইছে। তার জন্য আবেদনও জানিয়েছে তারা।

মঙ্গলগ্রহকে চেনার চেষ্টা চলছে নিরন্তর। নাসার যান পারসিভিয়ারেন্স মঙ্গলের মাটিতে ঘুরে নানা তথ্য সংগ্রহ করে চলেছে। কদিন আগেও মঙ্গলের আকাশে উড়ে বেড়াচ্ছিল রবোটিক হেলিকপ্টার ইনজেনুইটি। উপর থেকে মঙ্গলকে দেখা এবং তথ্য সংগ্রহ করে তা বিজ্ঞানীদের পাঠানোর ক্ষেত্রে ইনজেনুইটি যুগান্ত সৃষ্টি করেছে।

এদিকে পারসিভিয়ারেন্স মঙ্গলের মাটি, পাথর সংগ্রহ করেছে। যা পৃথিবীতে পৌঁছলে তা পরীক্ষা করে মঙ্গলকে অনেকটাই চিনে ফেলতে পারবেন বিজ্ঞানীরা। যা আগামী দিনে মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্যেও প্রভূত সাহায্য করবে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কিন্তু সমস্যা হয়েছে এই নমুনা পৃথিবীতে আনা নিয়ে। পারসিভিয়ারেন্স মঙ্গলের নমুনাগুলিকে মার্স অ্যাসেন্ট‌ ভেহিকল বা এমএভি-তে জমা করেছে।

এই এমএভি মঙ্গল থেকে সেই নমুনা নিয়ে পৌঁছে যাবে মঙ্গলের কক্ষে চক্কর দেওয়া যানে। তারপর সেখান থেকে সেই নমুনা পৃথিবীতে আসবে। বিষয়টি শুনতে যতটা ভাল লাগছে, বাস্তবে ততটা সহজ নয়।

নাসা মঙ্গল থেকে নমুনা আনার যে খরচ দেখছে বা প্রক্রিয়া নিয়ে যে প্রশ্ন উঠছে তা নিয়ে চিন্তিত। তাই মঙ্গল থেকে নমুনা আনাটা আরও সহজে কীভাবে করা যায়, কীভাবে নিশ্চিত হওয়া যায় নমুনার পৃথিবীতে আসা, সে উপায় নিয়ে নতুন আইডিয়া চাইছে নাসা।

কম খরচে এবং সুনিশ্চিত পরিকল্পনায় নমুনাগুলি যাতে পৃথিবীতে আনা সম্ভব হয় তার জন্যই এই দরবার। এজন্য মহাকাশ গবেষণায় ব্রতী সংস্থা এবং বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছে নাসা। দ্রুত এ বিষয়ে পরামর্শ দেওয়ার আবেদন করেছে তারা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *