SciTech

গ্রহ জুড়ে ভাসছে অসংখ্য স্ফটিকের টুকরো, কেন এবং কোন গ্রহ জানাল নাসা

ছোট ছোট অজস্র স্ফটিকের টুকরো ভেসে বেড়াচ্ছে তার গায়ের কাছে। এমন অসংখ্য স্ফটিকের টুকরোর দেখা পেল নাসা এক গ্রহের আশপাশে।

একটি গ্রহের গায়ের কাছে ভেসে বেড়াচ্ছে অসংখ্য স্ফটিকের টুকরো। অনেকগুলিই অতি ক্ষুদ্র। কিন্তু তারা ঘুরছে এ গ্রহের আশপাশে। এ গ্রহ এক অতি উত্তপ্ত গ্রহ। একটি গ্যাসের কুণ্ডলী। চেহারা হুবহু বৃহস্পতি গ্রহের মতন। দেখে বৃহস্পতি বলে ভ্রমও হতে পারে। তবে সে বৃহস্পতি নয়।

এমনকি এই সৌরমণ্ডলেরও নয়। সৌরমণ্ডলের বাইরের গ্রহ এটি। সৌরমণ্ডলের বাইরে এমন বহু গ্রহের খোঁজ পেয়েছে নাসা যেগুলির বিভিন্ন আকার। আবার কখনও সেগুলি গ্যাসের কুণ্ডলী, কখনও কনকনে ঠান্ডা, কখনও পাথুরে। এগুলি এমন গ্রহ যা অন্য কোনও নক্ষত্রকে প্রদক্ষিণ করে চলেছে।

সৌরমণ্ডলের বাইরের এমনই এক গ্রহ যার নাম ডব্লিউএএসপি-১৭ বি। একদম বৃহস্পতির আকারের এই উত্তপ্ত গ্যাসের কুণ্ডলীর গ্রহটি পৃথিবী থেকে ১ হাজার ৩০০ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। ফলে তার অবস্থান বহু বহু দূরে।

গ্রহটিকে দেখতে পেয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। অতিশক্তিশালী এই টেলিস্কোপ এর আগেও বহু বিস্ময়ের খোঁজ দিয়েছে। এবার অন্য এক সূর্যের কক্ষে ঘোরা এই গ্রহের খোঁজ দিল।


বিজ্ঞানীরা অভিভূত এটা দেখে যে এই গ্রহটির যে আবহমণ্ডল তৈরি হয়েছে তার অধিকাংশই সিলিকা। যা একটি মেঘের মত আবহমণ্ডল সৃষ্টি করেছে। যা থেকে গ্রহটির চারধারে ঘুরছে অসংখ্য স্ফটিকের টুকরো। যা ওই সিলিকার থেকেই সৃষ্টি হয়েছে।

এমন কেবল সিলিকায় ভরা আবহমণ্ডল এতদিনে খোঁজ পাওয়া অন্য কোনও সৌরমণ্ডলের বাইরের গ্রহে তেমন দেখা যায়নি। এটাই বিজ্ঞানীদের অভিভূত করেছে। — তথ্যসূত্র — নাসা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button