SciTech

মঙ্গলগ্রহে দিন ক্রমশ ছোট হয়ে যাচ্ছে, কেন তাও জানাল নাসা

মঙ্গলগ্রহ তার গতি বাড়াচ্ছে। আরও দ্রুত ছুটছে সে। যা কার্যত বিজ্ঞানীদের মাথা ঘুরিয়ে দিয়েছে। কেন এমন হচ্ছে সে সম্বন্ধে বিজ্ঞানীরা জানালেন মতামত।


লাল গ্রহ নিয়ে বিশ্বজুড়ে কৌতূহল শেষ কয়েক বছরে অনেকগুণ বেড়েছে। তার কারণ অবশ্যই মঙ্গলগ্রহ সম্বন্ধে প্রচুর তথ্য হাতে আসা। যা আগে একটা অনুমানের ওপর ভিত্তি করে ছিল, তা এখন হাতে গরম পেয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।


মঙ্গলে ঘুরছে রোভার। ছবি পাঠাচ্ছে, শব্দ পাঠাচ্ছে, মাটি সংগ্রহ করছে, পাথর সংগ্রহ করছে, অনেক পরীক্ষাও করছে। সব মিলিয়ে বিজ্ঞানীরা মঙ্গলগ্রহ সম্বন্ধে এখন অনেক বেশি তথ্য হাতে পাচ্ছেন। তা সাধারণ মানুষকেও জানাচ্ছেন।


তেমনই একটি খবর চমকে দিল বিশ্বকে। নাসা-র তরফে জানানো হয়েছে, মঙ্গলগ্রহ নিজের অক্ষে আরও জোরে ঘোরা শুরু করেছে। আর তা প্রতিবছর বাড়ছে। এরফলে মঙ্গলগ্রহে দিন ছোট হতে শুরু করেছে।

অক্ষে প্রতিবছর একটু একটু করে গতি বাড়িয়ে বন বন করে ঘুরছে মঙ্গল। কিন্তু কেন একেবারে প্রতিবছর জোরে ঘুরছে মঙ্গল? এখানেই মুশকিলে পড়েছেন বিজ্ঞানীরা। কেন মঙ্গল তার গতি বাড়িয়ে ছুটছে সেটাই বিজ্ঞানীরা বুঝে উঠতে পারছেন না।


বিজ্ঞানীরা একটা ধারনা করছেন মাত্র। তাঁদের ধারনা এর জন্য দায়ী মঙ্গলের মেরু অঞ্চলে জমে থাকা বরফ হতে পারে। আবার তাঁদের এটাও মনে হচ্ছে যে মঙ্গলের জমিতে নড়াচড়া আচমকা মঙ্গলের গতি বাড়িয়ে দিয়ে থাকতে পারে।


তবে সঠিক কারণ এখনও জানা নেই বিজ্ঞানীদের। কেবল মঙ্গল যে তার অক্ষে ঘোরার গতি বাড়াতে থাকছে সেটা পরিস্কার হয়ে গেছে তাঁদের কাছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *