SciTech

মহাবিশ্বের সবচেয়ে বড় রহস্যের জট খুলতে চলেছে নতুন আবিষ্কার

মহাবিশ্বের অনেক কিছুই অজানা। কিন্তু কিছু জিনিস দেখা গেলেও তার রহস্যের জট আজও কেউ ছাড়িয়ে উঠতে পারেননি। এবার বোধহয় সেই সুযোগ সামনে এল।


মহাবিশ্ব নিয়ে গবেষণা এখন বিশ্বজুড়েই গতি পেয়েছে। যার পুরোধা নাসা। মার্কিন এই মহাকাশ গবেষণা সংস্থার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার অতিশক্তিশালী ক্ষমতাকে কাজে লাগিয়ে মহাবিশ্বের এমন কিছু ছবি তুলে আনছে যা পুরনো ধারনা বদলে দিচ্ছে।


মহাবিশ্বের ডার্ক ম্যাটার সম্বন্ধে বিজ্ঞানের জানা থাকলেও তা কীভাবে শক্তি উৎপাদন করে চলেছে তা এখনও পরিস্কার নয় বিজ্ঞানীদের কাছে। জেমস ওয়েবের এই ছবি হয়তো তা পরিষ্কার করতে সাহায্য করতে পারে।


কারণ যে ছবি জেমস ওয়েব পাঠিয়েছে তা দেখে কার্যত অবাক হয়ে গেছেন বিজ্ঞানীরা। এমন বস্তু যে মহাবিশ্বে রয়েছে সেটাই তাঁদের জানা ছিলনা। এবার সেটা চোখের সামনে দেখতে পেলেন তাঁরা।

জেমস ওয়েবের পাঠানো ছবিতে ধরা পড়েছে ৩টি বিশাল নক্ষত্র। যা সূর্যের চেয়েও অনেক বড়। কিন্তু এই ৩ নক্ষত্রের বিশেষত্ব হল তারা এতদিন ধরে দেখা নক্ষত্রের মত নয়।


উজ্জ্বল হলেও সেগুলি ডার্ক স্টার। ডার্ক ম্যাটার এই নক্ষত্রগুলির শক্তির উৎস। সাধারণ নক্ষত্রের মত হিলিয়াম ও হাইড্রোজেন এই ৩ নক্ষত্রের শক্তির উৎস নয়।


এই ৩ ডার্ক স্টার যে মহাবিশ্বে ছিল তা যেমন বিজ্ঞানীরা জেমস ওয়েবের ছবি দেখে জানতে পারলেন তেমনই এবার এই ৩ অন্য সূর্যকে পরীক্ষা করে মহাবিশ্বের ডার্ক ম্যাটারের ক্ষমতাও তাঁরা জানতে পারবেন বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। আর তা করতে পারলে মহাবিশ্বের এক অন্যতম রহস্যের জট খুলে যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *