National

সমুদ্রের তলায় নেমে মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেশ বিদেশের অনেক মন্দিরেই পুজো দিতে দেখা গেছে। এবার তিনি সমুদ্রের তলায় হারিয়ে যাওয়া এক মন্দিরে পুজো দিলেন জলের তলায় নেমে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই জানিয়েছেন এটা তাঁর বহুদিনের স্বপ্ন ছিল যে তিনি সমুদ্রের তলায় হারিয়ে যাওয়া শ্রীকৃষ্ণের মন্দিরে গিয়ে পুজো দেবেন। তবে তা সহজ কাজ নয়। কারণ সে মন্দির দর্শন করতে বা সেখানে গিয়ে পুজো দিতে গেলে তাঁকে সমুদ্রের তলায় নামতে হবে।

কারণ সে মন্দির অনেকদিন আগেই সমুদ্রের তলায় চলে গেছে। প্রধানমন্ত্রী এবার সমুদ্রের তলায় নেমেই সেই মন্দির দর্শন করলেন। সেখানে পুজো দিলেন। এজন্য তাঁকে কার্যত স্কুবা ডাইভ করে সমুদ্রের তলায় যেতে হয়। সঙ্গে ছিলেন দক্ষ ডুবুরিরা।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

গুজরাটের দ্বারকায় সমুদ্রের তলায় রয়েছে দ্বারকাধীশ মন্দির। সে মন্দির এক সময় সমুদ্রের ওপরেই ছিল। কিন্তু তা এক সময় সমুদ্রে বিলীন হয়ে যায়।

তবে সমুদ্রের তলদেশে ডুব দিয়ে সে মন্দির দর্শন করা যায় এখনও। এক্স হ্যান্ডলে তাঁর অভিজ্ঞতা ভাগ করে নিতে গিয়ে প্রধানমন্ত্রী লেখেন, জলের তলায় নেমে শ্রীকৃষ্ণের মন্দিরে পুজো দিতে পেরে তিনি অভিভূত।

তাঁর বহুদিনের স্বপ্ন সত্যি হল। তিনি বহুদিন ধরেই চেয়েছিলেন প্রাচীন দ্বারকাকে একবার ছুঁয়ে দেখতে। সে স্বপ্ন তাঁর সত্যি হয়েছে। সেখানে পৌঁছে পুজো দিয়ে তিনি প্রাচীন এক অধ্যাত্মচেতনা অনুভব করেছেন বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি এও লেখেন যে জলের তলায় দ্বারকাধীশ মন্দিরে পৌঁছে তিনি বড়ই আবেগ তাড়িত। তিনি যে কতটা খুশি হয়েছেন তা তাঁর লেখা থেকেই স্পষ্ট।

দ্বারকা হল সেই স্থান যেখানে স্বয়ং শ্রীকৃষ্ণ শাসন করেছিলেন। বলা হয় শ্রীকৃষ্ণের তিরোভাবের পর সেই দ্বারকা সমুদ্রের তলায় বিলীন হয়ে যায়।

ফলে মূল দ্বারকা এখন জলের অনেক তলায়। জলের তলায় গিয়ে সেই দ্বারকায় পৌঁছে তা দর্শন করে এলেন, সেখানে পুজো দিয়ে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *