National

ভেসে পড়ল বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী, পার করবে ২৭টি নদী, ২টি দেশ

বিশ্বে এত বড় প্রমোদতরী এর আগে কখনও নদীর বুকে ভেসে পড়েনি। পড়ল এ দেশেই। আধুনিকতম প্রমোদতরীটি ভেসে পড়ল প্রাচীনতম শহর থেকে।

টানা বেজে চলেছে সানাই। ৩২ জন যাত্রীকে স্বাগত জানাতে পরিয়ে দেওয়া হচ্ছে ফুলের মালা। সামনে গঙ্গার ওপর দাঁড়িয়ে একটি চোখ ধাঁধানো বিলাসতরী। যার আধুনিকতম রূপ ও বন্দোবস্ত যে কোনও দেশের পর্যটককে মোহিত করে দিতে পারে। সেভাবেই তাকে তৈরি করা হয়েছে।

ভারতের প্রথম ক্রুজ যা এখন বিশ্বের সবচেয়ে বড় ক্রুজও বটে। নাম এমভি গঙ্গাবিলাস। সেটিই এদিন ভেসে পড়ল তার প্রথম পর্যটকদের নিয়ে।

আধুনিকতম প্রমোদতরী তার জলপথ চলা শুরু করল বিশ্বের অন্যতম পুরনো শহর বারাণসী থেকে। সুইৎজারল্যান্ডের ৩২ জন পর্যটককে নিয়ে ভেসে পড়া এই প্রমোদতরীটিকে আনুষ্ঠানিকভাবে যাত্রা করান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তিনি এর শুভ সূচনা করেন।

গঙ্গাবিলাস এমন এক প্রমোদতরী যার ভিতরটা যে কোনও পাঁচতারা হোটেলকেও হার মানাতে পারে। ১৮টি স্যুইটে ৩৬ জন পর্যটকের থাকার ব্যবস্থা রয়েছে।


প্রমোদতরীটি গঙ্গাবক্ষে ভেসে পড়ার পর এগিয়ে যাবে গঙ্গা ধরে। তারপর পশ্চিমবঙ্গে প্রবেশ করে কলকাতা হয়ে তা পৌঁছে যাবে বাংলাদেশ।

বাংলাদেশ হয়ে তা ফের ভারতে প্রবেশ করবে অসম দিয়ে। তার গন্তব্য অসমের ডিব্রুগড়। ব্রহ্মপুত্রের বুকে ভেসে সেখানে পৌঁছবে গঙ্গাবিলাস।

এই পুরো পথ অতিক্রম করতে তার সময় লাগবে ৫১ দিন। ৩ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করার মাঝে এই প্রমোদতরী ২৭টি নদীপথ পার করবে।

গঙ্গাবিলাসে এই নদীপথ বিলাস কিন্তু খুবই খরচ সাপেক্ষ। মোট ৫১ দিনের যাত্রার জন্য যাত্রী পিছু ভাড়া পড়ছে ২০ লক্ষ টাকা! তবে পাঁচতারা হোটেলের মত সব সুযোগ সুবিধাই থাকছে এই গঙ্গাবিলাসে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button