National

সাড়ে ৯ হাজার কেজির ব্রোঞ্জের অশোকস্তম্ভ, সামনে আনলেন প্রধানমন্ত্রী

সাড়ে ৯ হাজার কেজি ওজনের ব্রোঞ্জের অশোকস্তম্ভ। দেশের জাতীয় প্রতীক। যা এক বিশেষ কারণে তৈরি করা হয়েছে। তা উন্মোচিত হল প্রধানমন্ত্রীর হাতে।

ওজন সাড়ে ৯ হাজার কেজি। প্রথমে একটি মাটির মূর্তি গড়ে তারপর তা থেকে ব্রোঞ্জের মূর্তিটি তৈরি করা হয়। সাড়ে ৯ হাজার কেজির ব্রোঞ্জের অশোকস্তম্ভ অবশ্যই চোখ আটকে দিতে পারে।

সোমবার সেই সাড়ে ৬ মিটার উচ্চতার অশোকস্তম্ভের আবরণ উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশেষ কারণে এই অশোকস্তম্ভ তৈরি করা হয়েছে। এটি বসানো হবে নয়া সংসদ ভবনের মাথায়।

ওই বিপুল ওজনের অশোকস্তম্ভ যাতে নতুন সংসদ ভবনের মাথায় সব অবস্থায় ঠিক থাকে সেজন্য সেটিকে ধরে রাখার জন্য একটি ইস্পাতের কাঠামো তৈরি করা হচ্ছে।

সাড়ে ৬ হাজার কেজির ওই ইস্পাতের কাঠামোর ওপর অশোকস্তম্ভটি থাকবে। যা তার বিশালত্বের জন্য বহু দূর থেকেই সকলের নজর কাড়বে। ৮টি স্তরে এই ব্রোঞ্জের অশোকস্তম্ভটি নির্মাণ করা হয়েছে।

সোমবার নয়া সংসদ ভবনের ছাদেই ওই মূর্তির আবরণ উন্মোচন করা হয়। সঙ্গে ছিল পুজোর আয়োজন। যে পুজোয় অংশ নেন প্রধানমন্ত্রী। সঙ্গে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা, মন্ত্রী হরদীপ সিং পুরী সহ অনেকে।

দেশের নতুন সংসদ ভবনের কাজ প্রায় শেষের পথে। যা জানা যাচ্ছে তাতে হয়তো চলতি বছরের শীতকালীন অধিবেশন এই নয়া ভবনেই হবে। এদিন প্রধানমন্ত্রী নয়া সংসদ ভবনের নির্মাণে যুক্ত কর্মীদের সঙ্গে দেখা করেন। তাঁদের সঙ্গে কথা বলেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button