National

রাস্তা থেকে নিজে হাতে আবর্জনা কুড়োলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্বচ্ছ ভারত অভিযানের কথা নানা কারণে মানুষের মন থেকে কিছুটা হলেও উধাও হয়েছে। কিন্তু যিনি সেই উদ্যোগের কাণ্ডারি তিনি ভোলেননি।

স্বয়ং প্রধানমন্ত্রী নিজে হাতে রাস্তা থেকে আবর্জনা কুড়োচ্ছেন। এটা দেশের মানুষের জন্যও একটা বড় বার্তা। রাস্তায় হেঁটে যাওয়ার সময় কত মানুষই এখনও কিছু ফেলে দেওয়ার হলে রাস্তার ওপরই ফেলে দেন। তার প্রতিবাদ কেউ করেননা। আবার সেই আবর্জনা রাস্তায় দেখলেও কেউ তা তুলে যথার্থ স্থানে ফেলেও দেন না।

যার ফল হয়েছে দেশে স্বচ্ছ ভারত অভিযানের সেই অর্থে সাফল্যের অভাব। তবে যিনি এই স্বচ্ছ ভারত অভিযানের রূপকার তিনি কিন্তু তাঁর উদ্যোগ ভুলতে পারেননি।

এর আগেও সমুদ্রের ধারে বালির ওপর পড়ে থাকা আবর্জনা প্রায় ২ ঘণ্টা ধরে পরিস্কার করে খবরে উঠে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তিনি রাস্তা থেকে কুড়িয়ে নিলেন প্লাস্টিকের বোতল সহ মানুষের ফেলে যাওয়া অন্যান্য আবর্জনা।

প্রধানমন্ত্রী নিজে হাতে রাস্তা থেকে মানুষের ফেলে যাওয়া আবর্জনা কুড়িয়ে নিচ্ছেন, এ দৃশ্য এদিন দেখল গোটা দেশ। দিল্লিতে তৈরি করা হয়েছে নতুন প্রগতি ময়দান সুড়ঙ্গপথ। নতুন এই রাস্তা সবে উদ্বোধন হয়েছে।

সুড়ঙ্গপথের রাস্তার ২ ধারের দেওয়ালে হাতে আঁকা ছবির সারি। ঝকঝকে চারধার। কেমন হয়েছে এই সুড়ঙ্গপথ, সেটাই দেখতে সেই পথ ধরে রবিবার হেঁটে যান প্রধানমন্ত্রী।

তখনই প্রধানমন্ত্রীর চোখে পড়ে রাস্তায় পড়ে আছে মানুষের ফেলে যাওয়া আবর্জনা। সময় নষ্ট না করে নিজে হাতেই তা রাস্তা থেকে তুলে নেন প্রধানমন্ত্রী।

এই সুড়ঙ্গপথটি ৯২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের যাবতীয় খরচ বহন করেছে। এই সুড়ঙ্গ তৈরি হওয়ার পর ভৈঁরো মার্গের পথ অনেকটা মসৃণ হল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button