National

বিস্ফোরণেও অক্ষত থাকবেন, প্রধানমন্ত্রীর জন্য এল অসামান্য সুরক্ষা গার্ড

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সুরক্ষার দিকটিতে আরও নজর বাড়াতে এবার তাঁর জন্য এল নতুন গার্ড। অসামান্য সুরক্ষা ক্ষমতায় মোড়া এই গার্ড।

প্রধানমন্ত্রী যেদিন হায়দরাবাদ হাউসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্বাগত জানাতে যান তখনই প্রথম তাঁকে এই গার্ড-এর সঙ্গে দেখা গিয়েছিল। তারপর থেকে এখন এই গার্ডই পথে প্রধানমন্ত্রীর সঙ্গী।

এই গার্ড অবশ্য রক্তমাংসের মানুষ নয়। তাই এ প্রধানমন্ত্রীর পাশে পাশে ঘোরে। বরং প্রধানমন্ত্রী এতে চড়ে ঘোরেন। গার্ড হল মার্সিডিজ বেঞ্জের একটি গাড়ি যা মার্সিডিজ-মেবাখ এস ৬৫০ গার্ড নামে খ্যাত। যাকে সকলে ছোট করে গার্ড বলে থাকেন। এই গাড়ি আদপে চারচাকার লিমুজিন প্রকারের। যা একগুচ্ছ সুরক্ষা বলয়ে মোড়া।

Car
মার্সিডিজ-মেবাখ এস ৬৫০, ছবি – আইএএনএস

এই গাড়ির রং কালো। গাড়ির কাচও কালো। গাড়ির কাচ হোক বা বাকি অংশ, সবই বুলেট রুখে দিতে সক্ষম। সে একে-৪৭-এর বুলেটের ঝাঁক হলেও কিছু যায় আসেনা। গার্ডের মধ্যে থাকা ব্যক্তির কোনও ক্ষতি হবে না তাতে।

বিস্ফোরণ ঘটিয়ে গাড়িটি উড়িয়ে দেওয়ার চেষ্টা করলেও গাড়ির ভিতরে থাকা মানুষের কোনও ক্ষতি হবে না। তিনি অক্ষতই থাকবেন।

অর্থাৎ প্রধানমন্ত্রীর গাড়িতে বিস্ফোরণ ঘটানোর মত হামলা হলেও তিনি রক্ষা পাবেন। গাড়ির ২ মিটারের মধ্যে ১৫ কেজি টিএনটি বিস্ফোরক ফাটালেও প্রধানমন্ত্রীর কোনও ক্ষতি হতে দেবে না এই গাড়ি।

এমনকি গ্যাস লিক করিয়ে কোনওভাবে প্রধানমন্ত্রীর ক্ষতি করার চেষ্টা করলেও এই গাড়ি তা রুখে দিতে পারে। কারণ গাড়ির মধ্যে বিশেষ প্রযুক্তিতে হাওয়া আনাগোনার ব্যবস্থা রয়েছে।

Narendra Modi
ফাইল : নরেন্দ্র মোদী, ছবি – আইএএনএস

কার্যত এক সর্বরোধী বর্মের কাজ করবে এই নয়া গাড়ি। যা দেশের প্রধানমন্ত্রীর সুরক্ষা বন্দোবস্তকে আরও মজবুত করল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.