National

৩টি বিষয় এক জায়গায় এলেই ঘটে যায় মিরাকল, তারুণ্যকে বার্তা প্রধানমন্ত্রীর

৩টি বিষয় অত্যন্ত জরুরি বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই তিনটি বিষয় যদি তরুণ প্রজন্ম গ্রহণ করতে পারে তাহলে মিরাকল ঘটবে, বললেন তিনি।

নভেম্বরের শেষ রবিবার মানে দিনের অন্যতম ইভেন্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত। যেখানে এদিন অন্য কিছু বিষয়কে ছাপিয়ে জায়গা করে নিল তাঁর নব্য প্রজন্মকে উৎসাহদান। কীভাবে দেশে এক সময় চাকরি চেয়ে বেড়ানো নব্য প্রজন্ম এখন চাকরি তৈরি করছে, চাকরি দিচ্ছে সে কথা তুলে ধরেন তিনি।

ভারতে বিগত কয়েক বছরে নিজের পায়ে দাঁড়ানোর দৌড়ে একটি নতুন শব্দ ক্রমশ দাপট দেখাচ্ছে। তা হল স্টার্টআপ। দেশে ব্যবসার নতুন দিগন্ত খুলে দিয়েছে এই স্টার্টআপে নতুন প্রজন্মের উৎসাহ। ভারত যে এখন বিশ্বের মধ্যে স্টার্টআপে সবচেয়ে এগিয়ে তা এদিন তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, নতুন প্রজন্ম যদি নতুন ভাবনা ও আবিষ্কার, ঝুঁকি নেওয়ার সাহস ও সফল হওয়ার মানসিক দৃঢ়তা, এই ৩টি বিষয়কে এক জায়গায় নিয়ে আসতে পারে তাহলে তাদের জীবনে স্টার্টআপে সাফল্য আসবেই। জীবনে ঘটে যাবে মিরাকল।

এদিন স্টার্টআপে উৎসাহ দানের পাশাপাশি আয়ুষ্মান ভারত নিয়েও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে পরিচ্ছন্ন পরিবেশে জোর দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, হালে একটি উড়ন্ত নৌকার ছবি সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে। মেঘালয়ের সেই ছবির উদাহরণ দিয়ে পরিচ্ছন্ন, দূষণমুক্ত পরিবেশের বার্তা দেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত মেঘালয়ের উমংগোট নদীর জল এতটাই স্বচ্ছ যে তার তলদেশ স্পষ্ট দেখা যায়। কাচের মত জলের ওপর দিয়ে যখন নৌকা বেয়ে যাওয়া হয় তখন মনে হয় নৌকাটি উড়ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button