National

‘ভোকাল ফর লোকাল’-এর পক্ষে লালকেল্লায় ‘ভোকাল’ প্রধানমন্ত্রী

করোনা আবহে ‘আত্মনির্ভর ভারত’-এর ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘ভোকাল ফর লোকাল’-এর পক্ষে লালকেল্লা থেকে এদিন সরব হলেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি : প্রধানমন্ত্রীর দেড় ঘণ্টার বক্তব্যে এদিন লালকেল্লায় উঠে এসেছে নানা প্রসঙ্গ। যারমধ্যে অবশ্যই উঠে এসেছে আত্মনির্ভর ভারত-এর প্রসঙ্গ। ভোকাল ফর লোকাল প্রসঙ্গ জায়গা পেয়েছে গুরুত্বের সঙ্গে। প্রধানমন্ত্রী এদিন দেশীয় জিনিসের ওপর জোর দেন। ডাক দেন ভারত বরং বিশ্বের জন্য সামগ্রি বানাক। আত্মনির্ভর ভারত দেশের সব মানুষের হৃদয়ে রয়েছে। এবার তা বাস্তব করার সময় এসেছে বলে জানান প্রধানমন্ত্রী।

আত্মনির্ভর ভারত গড়ে তুলতে দেশের মানুষের সক্ষমতা, আত্মবিশ্বাস ও সম্ভাবনা নিয়ে এদিন আশা ব্যক্ত করে প্রধানমন্ত্রী জানান তিনি নিশ্চিত যে আগামী দিনে দেশবাসী আত্মনির্ভর ভারত-এর স্বপ্ন সফল করবেন। কারণ যখন ভারতবাসী কোনও কিছু করবেন বলে স্থির করেন তখন তা করেই থামেন। তিনি বলেন, যখন দেশ ৭৫ তম স্বাধীনতা দিবসের দিকে এগোচ্ছে তখন দেশের মন্ত্র হোক ভোকাল ফর লোকাল। দেশের তো বটেই ভারত বিশ্বের জন্য জিনিস তৈরি করুক।

তাঁর মেক ইন ইন্ডিয়ার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন, কতদিন আর ভারত কাঁচামাল বিদেশে রপ্তানি করবে আর তৈরি করা সামগ্রি বিদেশ থেকে আমদানি করবে? এবার এটা শেষ করার সময় এসেছে। ভারতের যা দরকার তা ভারতেই তৈরি হওয়ার সময় এসে গেছে। আর এত পরিমাণে তৈরি হোক যে তা যেন বিদেশেও রপ্তানি করা সম্ভব হয়। ভারতকে গ্লোবাল ম্যানুফ্যাকচারিং হাব তৈরির ডাক দেন তিনি।

সেইসঙ্গে প্রধানমন্ত্রী এদিন ঘোষণা করেন আগামী ১ হাজার দিনের মধ্যে দেশের সব গ্রাম অপটিক্যাল ফাইবার দিয়ে যুক্ত করা হবে। যাতে জন সংযোগ ব্যবস্থাকে আরও শক্তিশালী করা যায়। ইন্টারনেট ছড়িয়ে পড়তে পারে গ্রামে গ্রামে। ইতিমধ্যেই জলের তলা দিয়ে অপটিক্যাল ফাইবার নিয়ে গিয়ে আন্দামানকে যুক্ত করা হয়েছে ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button