National

ভারতীয় ক্রীড়াবিদদের সাফল্যকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী

যুব বিশ্বকাপে ভাল খেলার জন্য ভারতীয় ফুটবল দলের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী। এদিন তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত-এ প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ভারতের ফুটবলাররা দারুণ খেলেছে। ভারতের ফুটবল ভবিষ্যৎ উজ্জ্বল। শুধু যুব বিশ্বকাপ বলেই নয়, এই মাসে একের পর এক খেলায় সাফল্য এসেছে ভারতের ঝুলিতে। ভারতীয় হকি দল ১০ বছর পর এশিয়া কাপ জিতেছে। পাকিস্তানকে দুবার হারানোর পাশাপাশি পুরো প্রতিযোগিতায় অপরাজিত থাকে তারা। এশিয়া কাপ জেতার জন্য ভারতীয় হকি দলকেও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। অন্যদিকে ডেনমার্ক ওপেন সিরিজ জেতা ভারতীয় শাটলার কিদাম্বি শ্রীকান্তের প্রশংসা করেন তিনি। প্রসঙ্গত ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেও পৌঁছে গেছেন তিনি। সব মিলিয়ে ভারতীয় ক্রীড়া সাফল্য এদিন প্রধানমন্ত্রীর বক্তব্যে বিশেষ গুরুত্ব পেয়েছে।

এদিন মন কি বাতে ছট পুজোর সামাজিক ও পরিবেশগত দিক তুলে ধরে এর মাহাত্ম্যের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। ভারতের খাদি সামগ্রি ও হস্তশিল্প সামগ্রির বিক্রি চলতি বছরে ৯০ শতাংশ বৃদ্ধির প্রসঙ্গটি এদিন তুলে ধরে তিনি বলেন, এরফলে দেশের কোণায় কোণায় ছড়িয়ে থাকা বহু পরিবার যাঁরা খাদি বা হস্তশিল্পের সঙ্গে জড়িত, তাঁদের আর্থিক উন্নতি হয়েছে। তাঁরা উপকৃত হয়েছেন। অতি দরিদ্র পরিবারও এরফলে স্বাবলম্বী হওয়ার সুযোগ পেয়েছে।

দেশের নতুন প্রজন্মের ছেলেমেয়েদের মধ্যে ‘রাজরোগ’-এর প্রবণতার উল্লেখযোগ্য বৃদ্ধি নিয়েও এদিন উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন এক সময়ে যা বয়স্কদের মধ্যে দেখা যেত সেসব রোগ এখন গ্রাস করছে তরুণ প্রজন্মকে। এর কারণ হিসাবে বর্তমান জীবনধারণ পদ্ধতিকে কাঠগড়ায় চাপিয়ে প্রধানমন্ত্রী বলেন ছেলেমেয়েদের মধ্যে শারীরিক পরিশ্রম করার প্রবণতা কমছে। এর থেকে মুক্তির উপায় হিসাবে যোগা-র উপকারিতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সমস্ত প্রতিকূলতার সঙ্গে লড়াই করে দেশের সীমান্ত রক্ষাকারী জওয়ানদের স্যালুট জানিয়ে প্রধানমন্ত্রী বলেন গুরেজ সেক্টরে তাঁদের সঙ্গে দিওয়ালি পালনের সুখস্মৃতি তাঁর মনে দীর্ঘদিন থেকে যাবে। পাশাপাশি শুধু দেশের সুরক্ষা নিশ্চিত করা বলেই নয়, রাষ্ট্রসংঘের পিস কিপিং ফোর্সের অঙ্গ হয়ে ভারতীয় সেনারা বিশ্বশান্তির ক্ষেত্রেও বড় অবদান রাখছেন বলে মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী।


ভগিনী নিবেদিতার জন্মের সার্ধ শতবর্ষ উপলক্ষে তাঁর সেবাকর্ম ও লক্ষ্যের কথা এদিন বিস্তারিতভাবে তুলে ধরেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর গবেষণার কথা সকলের সামনে তুলে ধরায় ভগিনী নিবেদিতার অবদানের কথাও এদিন উঠে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button