Kolkata

মুকুলের ফেরার জমি কী নির্বাচনের আগেই তৈরি হচ্ছিল, উঠছে প্রশ্ন

এখন অনেকেই দুয়ে দুয়ে চার করছেন। রাজনৈতিক বিশেষজ্ঞরা এখন মিলিয়ে দেখছেন মুখ্যমন্ত্রীর কথা, বিধানসভা নির্বাচনে মুকুল রায়ের অবস্থান। ফলে উঠছে প্রশ্ন।

মুকুল রায়ের তৃণমূলে ফেরার জমি কী বিধানসভা নির্বাচনের আগেই তৈরি হচ্ছিল? শুক্রবার যখন মুকুল রায় তৃণমূল ভবনে এসে তৃণমূলে যোগ দিলেন। আর তাঁর যোগদানে উপস্থিত থাকলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন একটু ফ্ল্যাশব্যাকে যাচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞেরা। প্রশ্ন উঁকি দিচ্ছে তাঁদের মনে। বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারের সময় ২টি বক্তব্য ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন তাঁরা।

এক, মমতা প্রচারে গিয়ে সরাসরি তখন ২ তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া নেতা শুভেন্দু অধিকারী ও মুকুল রায়ের মধ্যে তুলনা টেনে বলেছিলেন, মুকুল রায় শুভেন্দুর মত অতটা খারাপ নন।

দুই, মমতা বলেন, মুকুল থাকে কাঁচড়াপাড়ায় আর ও বেচারাকে জগদ্দল, ব্যারাকপুর না দিয়ে পাঠিয়েছে কৃষ্ণনগরে। প্রসঙ্গত কৃষ্ণনগর থেকে বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন মুকুল রায়। ভোটে জেতেনও।

যে মুকুল রায় বারবার তৃণমূলের বিরুদ্ধে মুখ খুলেছেন। ২০১৯-এ বিজেপির লোকসভায় দুরন্ত ফলের কারিগরদের মধ্যে যিনি ছিলেন অন্যতম, সেই মুকুল রায়ের প্রতি আচমকা ভোটের সময় এতটা সহানুভূতি কিছুটা হলেও নজর কেড়েছিল।


কিন্তু তখন হয়তো কেউ অতটা গুরুত্ব দেননি। যেমন অনেকে সেভাবে নজর করেননি যে বিধানসভা নির্বাচনে মুকুল রায় সামনের সারিতে এসে তৃণমূলের বিরুদ্ধে কড়া আক্রমণে সেভাবে কখনওই যাননি।

বিধানসভার আগে যেভাবে ঝাঁকে ঝাঁকে তৃণমূল থেকে বিজেপিতে যোগদান করছিলেন নেতানেত্রীরা, তাতে মুকুলের এই আড়ো আড়ে ছাড়ে ছাড়ো ভাব হয়তো সেভাবে নজর কাড়েনি। কিন্তু এদিন যখন বিধানসভা নির্বাচনের পর বিজেপি ছেড়ে তৃণমূলে আসা প্রথম নেতাই হলেন মুকুল রায়, তাতে এবার ফ্ল্যাশব্যাক ভাবাচ্ছে রাজনৈতিক বিশেষজ্ঞদের।

Show Full Article
Back to top button