State

পাহাড়ের কোলে নিজে হাতে মোমো বানালেন মুখ্যমন্ত্রী

কেমন করে তৈরি করা হয় মোমো? তা একবার ভাল করে পর্যবেক্ষণ করে পাহাড়ের কোলে নিজে হাতে মোমো বানিয়ে ফেললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবারই ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাহাড় সফরের শেষ দিন। অভ্যাসমতই এদিন ভোরে তিনি দার্জিলিংয়ের রাস্তায় বেরিয়েছিলেন হাঁটতে।

দক্ষিণবঙ্গ পুড়লেও পাহাড়ে এখন বেশ ঠান্ডা। মুখ্যমন্ত্রীর গায়ে জড়ানো ছিল একটি চাদর। হাঁটতে হাঁটতে তাঁর নজরে পড়ে এক জায়গায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা মোমো তৈরি করছেন।

তিব্বতি এই খাবার এখন ভারতে যথেষ্ট জনপ্রিয়। কলকাতায় স্রেফ মোমোকে সামনে রেখে অনেক দোকান গজিয়ে উঠেছে। বাঙালির রোল, চাউমিন, ঘুগনি পাউরুটি-র সঙ্গে তাল মিলিয়ে এখন রসনা তৃপ্তি করছে মোমো।

কয়েকজন মহিলাকে সেই মোমো তৈরি করতে দেখে দাঁড়িয়ে পড়েন মুখ্যমন্ত্রী। লক্ষ্য করতে থাকেন কেমন করে তাঁরা মোমো তৈরি করছেন।

এরপর ওই মহিলাদের অনুরোধেই তিনিও নেমে পড়েন মোমো তৈরি করতে। মুখ্যমন্ত্রী নিজে হাতে মোমো তৈরি করছেন! যা দেখতে ভিড় জমে যায়।

মুখ্যমন্ত্রী চাকিবেলনে লেচি বেলে তাতে পুর ভরে ফেলেন। তারপর তার মুখ আটকে তৈরি করে ফেলেন মোমো। মুখ্যমন্ত্রীকে মোমো তৈরি করতে দেখে আপ্লুত সকলেই।

গত ২৭ মার্চ থেকে উত্তরবঙ্গ সফরে ছিলেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার কলকাতা ফেরেন। তার আগে সকালে তাঁর মোমো তৈরি পাহাড় থেকে ফেরার আগে পাহাড়ের মন জয় করে নেয়।

মুখ্যমন্ত্রী পাহাড়ে আরও কর্মসংস্থান বৃদ্ধি ও ব্যবসা বৃদ্ধি নিয়ে আলোচনা করেছেন। তবে সেসব প্রশাসনিক বিষয় ছাপিয়ে এদিন রিচমন্ড হিলের কাছে মুখ্যমন্ত্রীর মোমো তৈরি অন্যতম খবর হয়ে রইল।

Show More

Leave a Reply

Your email address will not be published.