Kolkata

উচ্চমাধ্যমিক পরীক্ষার নতুন দিনক্ষণ জানালেন মুখ্যমন্ত্রী, মাঝে নির্বাচন, জয়েন্ট

উচ্চমাধ্যমিক পরীক্ষার যে দিনক্ষণ আগে দেওয়া হয়েছিল তা বদলে গেল। বদলে যাওয়া সূচি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই ঘোষণা করেন। কেন বদল তাও পরিস্কার করেন।

উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য যারা এখন রাত দিন এক করে পড়াশোনায় ব্যস্ত, তারা এতদিন যে দিনগুলিতে তাদের পরীক্ষা হবে বলে জানত তা আর বহাল রইল না। বদলে গেল দিনক্ষণ। বদলে গেল পরীক্ষার সূচি।

নতুন পরীক্ষার সূচি কি হবে তা বৃহস্পতিবার নিজেই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এও জানান কেন এভাবে পরীক্ষার দিনগুলি বদল করা হল।

মুখ্যমন্ত্রীর ঘোষণা মত পরীক্ষার নয়া দিনক্ষণের যে তালিকা সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ এপ্রিল থেকে।

প্রথম দিন প্রথম ভাষার পরীক্ষা। এরপর, ৪ এপ্রিল সোমবার দ্বিতীয় ভাষার পরীক্ষা। ৫ এপ্রিল বৃত্তিমূলক পরীক্ষা। এরপর টানা একটি বিরতি থাকছে পরবর্তী পরীক্ষার মাঝে।

৫ এপ্রিলের পর ফের পরীক্ষা ১৬ এপ্রিল শনিবার। ওইদিন থাকছে অঙ্ক পরীক্ষা। এরপর ১৮ এপ্রিল অর্থনীতি, ১৯ এপ্রিল কম্পিউটার সায়েন্স, ২০ এপ্রিল কমার্শিয়াল ল্, ২২ এপ্রিল পদার্থবিদ্যা, ২৩ এপ্রিল স্ট্যাটিসটিক্স, ২৬ এপ্রিল রসায়ন এবং ২৭ এপ্রিল বায়োলজি।

কেন এমন ফাঁক রেখে রেখে পরীক্ষা? মাঝে পড়ছে উপনির্বাচন এবং জয়েন্ট পরীক্ষা। ৬ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত উপনির্বাচনের কথা মাথায় রেখেই যে পরীক্ষা রাখা হয়নি তা এদিন স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী।

তিনি জানান, ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের সঙ্গেই উপনির্বাচন সেরে নেওয়া যেত। কিন্তু নির্বাচন কমিশন সেকথা শোনেনি। ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে যাতে অসুবিধা না হয় সেজন্যই যে এই বিরতি তা মুখ্যমন্ত্রী বুঝিয়ে দেন। সেইসঙ্গে আগামী ২১ এপ্রিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হবে। তাই ওইদিনও উচ্চমাধ্যমিক পরীক্ষা রাখা হয়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published.