Kolkata

সময় থাকতে ফ্রন্ট গড়ুন, একুশেই ২৪-এর প্রস্তুতি শুরু মমতার

ভোটের সময় ফ্রন্ট তৈরি করার উদ্যোগ নিয়ে কোনও লাভ হবে না। তাই সময় থাকতেই ফ্রন্ট গড়ুন। দেশের বিজেপি বিরোধী দলগুলিতে আহ্বান জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভা নির্বাচনে দুরন্ত জয়ের পর প্রথম ২১শে জুলাই। ফলে মমতা বন্দ্যোপাধ্যায় সেই মঞ্চ থেকে কি বার্তা দেন সেদিকে তাকিয়েছিল গোটা দেশ। হলও সেটাই।

এদিন কিন্তু সরাসরি কালীঘাট থেকে ২১শে জুলাইয়ের শহিদ স্মরণ মঞ্চ থেকে ভার্চুয়ালি সারা দেশের বিজেপি বিরোধী দলগুলিকে সরাসরি বার্তা দিলেন মমতা।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী শক্তিগুলিকে এক ছাদের তলায় আনা গিয়েছিল বটে কিন্তু তা এতটাই দেরিতে হয় যে সেই ফ্রন্ট বিশেষ প্রভাব ফেলতে পারেনি।

সেকথা মাথায় রেখে এবার আগে ভাগেই ফ্রন্ট তৈরি করে লড়াইয়ের ময়দানে নেমে পড়ার বার্তা দিলেন তৃণমূল নেত্রী। ২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ফ্রন্ট তৈরিতে সময় দেওয়া সম্ভব ছিলনা। কিন্তু সেই লড়াইয়ে দুরন্ত জয় আসার পর আর সময় নষ্ট করতে রাজি নন মমতা।

মমতা এদিন তাঁর ভাষণে সরাসরি বিজেপি বিরোধী দলগুলিকে আহ্বান জানান। এটাও জানান যে মাসের শেষের দিকে তিনি ৩ দিনের জন্য দিল্লিতে থাকছেন। ওই ৩ দিনের মধ্যে যে কোনও দিন যদি বিজেপি বিরোধী শক্তিগুলি একসঙ্গে আলোচনায় বসতে চায় তাহলে তিনি তাতে যোগ দেবেন।

মমতা মনে করিয়ে দেন এখন করছি করব করার সময় নেই। যা করার দ্রুত করতে হবে। তাঁর মতে ফ্রন্ট তৈরি করে ২০২৪-এর জন্য লড়াইয়ে নামতে গেলে এখন একটা দিনও নষ্ট করলে চলবে না।

প্রসঙ্গত এদিন দিল্লির কনস্টিটিউশন ক্লাবে মমতার ২১শে জুলাইয়ের বক্তৃতা সরাসরি দেখানো হয়। সেখানে বক্তব্য শুনতে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা পি চিদম্বরম, এনসিপি নেতা শরদ পাওয়ার, সমাজবাদী পার্টি নেত্রী জয়া বচ্চন সহ আরজেডি ও অন্য কিছু দলের নেতা।

এই উপস্থিতিই একটা রাজনৈতিক বার্তা বহন করছিল। সেইসঙ্গে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে খোলাখুলি ফ্রন্ট গড়ার ডাক দিলেন তাতে এবার নতুন সমীকরণের ইঙ্গিত পাচ্ছেন অনেকেই।

Show More
Back to top button