Kolkata

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বার্তা মুখ্যমন্ত্রীর

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা এ বছরের জন্য করোনার কারণে বাতিল হয়েছে। তাহলে কিভাবে হবে মূল্যায়ন। এ বিষয়ে বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রথমে নেওয়ার রাস্তাতেই হেঁটেছিল রাজ্যসরকার। তেমনই ঘোষণাও করেছিলেন মুখ্যমন্ত্রী। জানিয়েছিলেন যে ২টি পরীক্ষাই হবে। তবে পরীক্ষা হবে দেড় ঘণ্টায়। কেবল প্রধান বিষয়গুলির পরীক্ষা হবে।

কিন্তু সেই ঘোষণার পর দেখা যায় সিবিএসই, আইসিএসই বোর্ড বাতিল করে পরীক্ষা। পরীক্ষা বাতিলের পথে হাঁটে বেশ কয়েকটি রাজ্যের বোর্ডও। তারপরই পিছু হঠে রাজ্যসরকার।

সিদ্ধান্ত নিতে জনসাধারণের কাছেও মতামত চাওয়া হয়। সব মিলিয়ে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন এ বছরের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করা হল। তবে মূল্যায়ন পদ্ধতি কী হবে তা জানিয়ে দেওয়া হবে।

এখন পরীক্ষার্থীরা জানে যে পরীক্ষা হচ্ছে না। জানেনা মূল্যায়ন পদ্ধতি কী হতে চলেছে তাদের রেজাল্টের ক্ষেত্রে। এদিন মুখ্যমন্ত্রী জানালেন পড়ুয়াদের স্বার্থ দেখেই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে তিনি শিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী মূল্যায়ন পদ্ধতি এমন করতে বলেন যাতে পড়ুয়ারা কোনও ভাবে তার জন্য মানসিকভাবে কষ্ট না পায়। যাতে তাদের কোনওভাবে ক্ষতি না হয়।

যদিও এটা এদিনও পরিস্কার হয়নি যে তাদের মূল্যায়ন পদ্ধতি কী হতে চলেছে। তা শিক্ষা দফতর সিদ্ধান্ত নেবে। তবে মুখ্যমন্ত্রী এদিন পড়ুয়াদের স্বার্থকে প্রাধান্য দিতে বলায় পড়ুয়ারা কিছুটা স্বস্তি পেয়েছে।

এদিকে পড়ুয়াদের সঙ্গে এই বিষয় নিয়ে চিন্তায় রয়েছেন অভিভাবকরা। তাঁদের সন্তানদের জীবনের প্রথম বা দ্বিতীয় বৃহৎ পরীক্ষার রেজাল্ট নিয়ে তাঁরাও কিছুটা উদ্বেগে রয়েছেন।

Show More
Back to top button