SciTech

বছরের শেষ চন্দ্রগ্রহণ সামনেই, কোন কোন জায়গা থেকে যাবে দেখা

চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে নভেম্বরে। ফলে বলাই যায় যে তা আর কিছুদিনের অপেক্ষা। কোন কোন জায়গা থেকে সেই চন্দ্রগ্রহণ দেখা যাবে, রইল বিস্তারিত।

এ বছরের শেষ চন্দ্রগ্রহণের অপেক্ষায় বিশ্ববাসী। দিওয়ালী, কালীপুজো, ভাইফোঁটা, ছট পুজো ও জগদ্ধাত্রী পুজো পার করেই হবে চন্দ্রগ্রহণ। আগামী ১৯ নভেম্বর বিশ্বজুড়েই চন্দ্রগ্রহণ দেখা যেতে চলেছে।

বিশ্বের কিছু জায়গায় অবশ্য এই গ্রহণ দেখা যাবে না। এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব ইউরোপ, আমেরিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

এ বছরে এই চন্দ্রগ্রহণ হবে দ্বিতীয় চন্দ্রগ্রহণ। বছরের শেষ চন্দ্রগ্রহণ। ভারত থেকেও তা দেখা যাবে তবে অত্যন্ত সীমিত অঞ্চল থেকে। কারণটা এই চন্দ্রগ্রহণের ভারতীয় সময়।

১৯ নভেম্বর হতে চলা চন্দ্রগ্রহণ শুরু হবে ভারতীয় সময় বেলা ১১টা ৩৪ মিনিটে। আর শেষ হবে বিকেল ৫টা ৩৩ মিনিটে। যে সময়ের অধিকাংশটাই ভারতে দিনের আলো থাকবে। ফলে চাঁদ দেখা যাবে না। যার ফলে দেখা যাবেনা চন্দ্রগ্রহণ।

তবে ভারতের উত্তর পূর্বাঞ্চলের ২ রাজ্য অরুণাচল প্রদেশ ও অসম থেকে এই গ্রহণ দেখতে পাওয়া যাবে। কারণ সেখানে হেমন্তের বিকেল হওয়ায় সন্ধে তাড়াতাড়ি নামবে। চাঁদ উঠবে তাড়াতাড়ি। যার হাত ধরে গ্রহণের শেষ অংশটা কিছু সময়ের জন্য পরিলক্ষিত হবে।

পশ্চিমবঙ্গ থেকে এই গ্রহণ দেখা যাওয়ার সম্ভাবনা কম। নভেম্বরের মধ্যভাগ পার করায় সন্ধে ৫টার পর নেমে হয়তো যাবে। তাতে রাজ্যের কিছু জায়গা থেকে গ্রহণের একদম শেষ অংশ দেখা গেলেও যেতে পারে। প্রসঙ্গত এই চন্দ্রগ্রহণ আংশিক চন্দ্রগ্রহণ হিসাবে দেখা যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button