Kolkata

সূর্যের ছায়াহীন বিরল মুহুর্তের সাক্ষী হল শহর

সূর্যের ছায়া পড়া একটা স্বাভাবিক বিষয়। যেটা অস্বাভাবিক সেটা হল ছায়া না পড়া। সেই ঘটনাটাই ঘটল রবিবার সকাল সাড়ে ১১টা নাগাদ। বিরল মুহুর্তের সাক্ষী হলেন সকলে।

সূর্যের ছায়া তো পড়েই। মাথার ওপর সূর্য গেলে ছায়া ছোট হয়। সকাল বা বিকেলে ছায়া লম্বা হয়। এটুকুই ফারাক। কিন্তু ছায়া পড়েই।

রবিবার কিন্তু এমন একটা মুহুর্ত কাটল যে সময় সামান্য ছায়াও পড়ল না। এই দিনকে বলা হয় নো শ্যাডো ডে বা ছায়াহীন দিবস।

এদিন বেলা সাড়ে ১১টা পার করার পরই শুরু হয় ছায়াহীন মুহুর্ত। যা কয়েক মিনিট থাকে। তারপরই কিন্তু ফের ছায়া পড়তে শুরু করে। তবে ওই কয়েক মিনিটই জীবনে একটা বড় পাওনা হয়ে রইল। যখন ছায়া পড়ল না।

Kolkata News
তখন ছায়া রয়েছে, সময় বেলা ১১টা ২৫ মিনিট, নিজস্ব চিত্র

কলকাতা সহ তার আশপাশের এলাকায় এই ঘটনা ছোটদের তো বটেই, বড়দেরও হতবাক করে দেয়। দেখা যায় স্তম্ভ থেকে বাড়ি অনেক কিছুর ছায়াই উধাও হয়ে যায় এদিন।

Kolkata News
তখন ছায়া নেই, বেলা ১১টা ৩৫ মিনিট, নিজস্ব চিত্র

বিজ্ঞান বলছে পৃথিবীর সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশ পর্যন্ত এমন বেশ কিছু জায়গা এসে পড়ে যেখানে সূর্যরশ্মি উল্লম্ব ভাবে পড়ে। ফলে চারপাশে ছায়া তৈরি হয়না।

Kolkata News
আবার শুরু ছায়া, নিজস্ব চিত্র

এমন ঘটনা বছরে মাত্র ২ বার ঘটতে পারে। এমনই বিরল ঘটনার সাক্ষী হল রবিবারের কলকাতা। তবে এবার যাঁরা এই বিরল মুহুর্তের সাক্ষী হতে পারলেননা, বা যাঁরা এদিন একবার দেখার পর ফের আরও একবার এই মুহুর্তের সাক্ষী হতে চান, তাঁদের ৭ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেদিন ফের এই বিরল মুহুর্ত দেখতে পাওয়া যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published.