Kolkata

২২ জানুয়ারি নয়, পিছিয়ে গেল রাজ্যের ৪ পুর নিগমের ভোট

রাজ্যের ৪ পুর নিগমের ভোট হওয়ার কথা ছিল ২২ জানুয়ারি। তবে তা পিছিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন। শনিবার তারা বিজ্ঞপ্তি দিয়ে সেকথা জানিয়ে দিয়েছে।

রাজ্যের ৪টি পুর নিগম আসানসোল, চন্দননগর, শিলিগুড়ি ও বিধানগরের ভোট হওয়ার কথা ছিল ২২ জানুয়ারি। সেইমত মনোনয়ন জমা, প্রার্থীদের বিধিনিষেধ মেনে প্রচার সবই চলছিল। এরই মধ্যে আবার বর্তমান সংক্রমণ পরিস্থিতির কথা মাথায় রেখে ভোট পিছিয়ে দেওয়ার জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন অনেকে।

তবে ভোট পিছিয়ে দেওয়ার পক্ষে ছিলনা রাজ্যসরকার। যার কড়া সমালোচনা শোনা যাচ্ছিল বিরোধীদের দিক থেকেও। কিন্তু রাজ্যসরকার অনড়ই ছিল। অবশেষে গত শুক্রবার কলকাতা হাইকোর্ট ভোট পিছিয়ে দেওয়া যায় কিনা সে বিষয়ে নির্বাচন কমিশনের কাছে জানতে চায়। নির্বাচন কমিশনের সিদ্ধান্তই এরফলে চূড়ান্ত হয়ে দাঁড়ায়।

শনিবার রাজ্যসরকার রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়ে দেয় যদি ভোট পিছনো হয় তাহলে তাদের আপত্তি নেই। রাজ্যের সবুজ সংকেত পাওয়ার পরই রাজ্য নির্বাচন কমিশন ৪ পুরভোটের ভোট গ্রহণের দিন পিছিয়ে দেয়।

২২ জানুয়ারির বদলে ভোটগ্রহণ হবে ১২ ফেব্রুয়ারি বলে ঘোষণা করা হয়। ভোটের দিন ঘোষণা করা হলেও ভোট গণনার দিন জানায়নি কমিশন।

ভোটের দিন পিছিয়ে গেলেও কিন্তু যেমন নির্বাচনী আচরণবিধি লাগু রয়েছে তেমনই থাকবে। মনোনয়ন জমার ও প্রত্যাহারের দিনেও কোনও পরিবর্তন করা হচ্ছেনা।

প্রার্থীরাও যেমন বিধিনিষেধ মেনে প্রচার করার তেমনই করে যেতে পারবেন। এদিন রাজ্য নির্বাচন কমিশনের সিদ্ধান্ত আদালতের প্রস্তাবকেও সম্মান জানাল।

Show More

Leave a Reply

Your email address will not be published.