Kolkata

রাজ্যে বাড়ল বিধিনিষেধের মেয়াদ, বাড়ল কিছু ছাড়ও

রাজ্যে করোনা দমনে কড়া বিধিনিষেধ আরোপ করেছে রাজ্যসরকার। গত ১৬ মে থেকে তা লাগু রয়েছে। এবার তৃতীয় দফায় সেই বিধিনিষেধের মেয়াদ বাড়াল নবান্ন।

১৫ জুন তো হতে চলল। এবার কী সব খুলে যাবে? এ প্রশ্ন রাজ্যের সব মানুষের মনেই ঘুরপাক খাচ্ছিল। রাজ্যে ১৫ মে থেকে কড়া বিধিনিষেধ বা প্রায় লকডাউন পরিস্থিতি রয়েছে।

রাজ্যে সংক্রমণ কমতে শুরু করলেও তা এখনও দৈনিক ৪ হাজারের কাছেই রয়েছে। রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যাও খুব বেশি হেরফের হচ্ছেনা। ফলে এবার কড়া বিধিনিষেধ আদৌ উঠবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছিল। তার উত্তর এদিন স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী এদিন জানান কড়া বিধিনিষেধ এখনই উঠছে না। আগামী ১৬ জুন থেকে ১ জুলাই পর্যন্ত তা বর্ধিত করা হয়েছে। তবে কিছু ছাড় এদিন দিয়েছে নবান্ন। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে এদিন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সেই ছাড়গুলি বিস্তারিতভাবে জানিয়ে দেন।

রাজ্যে এখনই মেট্রো রেল, লোকাল ট্রেন, বাস, ট্যাক্সি, অটো চালু হচ্ছেনা। তবে চিকিৎসার জন্য অটো বা ট্যাক্সি ব্যবহার করা যাবে।

বাজারহাট, মুদির দোকান, কাঁচাবাজার, মাছ, মাংসের দোকান সকাল ৭টা থেকে ১০টার পরিবর্তে ১১টা পর্যন্ত খোলা রাখা যাবে।

অন্যান্য দোকান সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে। এই সময়ে শপিং মলও খোলা রাখা যাবে। তবে গ্রাহক সর্বাধিক ৩০ শতাংশই থাকতে পারবেন। ৫০ শতাংশ গ্রাহক নিয়ে রেস্তোরাঁ, হোটেল ও পানশালা খোলা রাখা যাবে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত।

২৫ শতাংশ কর্মী নিয়ে বেসরকারি সংস্থা সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা রাখতে পারবে। সরকারি দফতরেও ২৫ শতাংশ কর্মী নিয়ে কাজ হবে। ব্যাঙ্ক যেমন সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত খোলা থাকছে, তাই থাকবে।

সিনেমা হল, স্পা, জিম সবই বন্ধ থাকছে। টিকাকরণের প্রমাণপত্র সহ পার্কে মর্নিং ওয়াক করা যাবে। চিকিৎসা পরিষেবা বাদ দিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বার হওয়া মানা।

Show More
Back to top button