Kolkata

বন্ধ হয়ে গেল চৈত্র মেলা

সিঁথির মোড়ের সার্কাস ময়দানে প্রতি বছরই মেলা বসে। চৈত্র মাস জুড়ে চলে এই হ্যান্ডলুম মেলা। উত্তর কলকাতা সহ উত্তর শহরতলীর বহু মানুষ এই মেলায় হাজির হন। কেনাকাটা করেন। মেলার অন্যতম আকর্ষণ কচিকাঁচা থেকে সব বয়সের মানুষের জন্য নানা ধরণের রাইড। নানা রাইডের হাতছানিতেও অনেকে এই মেলায় হাজির হন। ফলে বিকেলে মেলা খোলা থেকে রাতে বন্ধ হওয়া পর্যন্ত টানা মেলায় ভিড় জমে সাধারণ মানুষের। সেই মেলাও বন্ধ হয়ে গেল মঙ্গলবার থেকে।

মেলাকে কেন্দ্র করে ঝলমল করে সিঁথির মোড়ে। এমনিতেই জমজমাট এলাকা। তার ওপর মেলার ছোঁয়ায় সেখানে যেন উৎসবের মেজাজ। আলো ঝলমল করে। মানুষের ভিড়। সেখানে মঙ্গলবার বিকেলে থেকে মেলার দরজা বন্ধ। সন্ধে নামলে যে মেলা আলোয় ঝলমল করে উঠত, সেই মেলা চত্বর অন্ধকারে ডুবে গেছে। সব দোকান বন্ধ। রাইড বন্ধ। কোনও কোলাহল নেই।

এই মেলায় বিক্রি হয় মানুষের নানা নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থেকে খাট, আলমারি, ড্রেসিং টেবিলও। জামাকাপড় থেকে সংসারের টুকিটাকি। নানা বাহারি আচার থেকে সাজগোজের হাজারো পসরা। ফলে বহু মানুষ ভিড় জমান এখানে। বসন্তের সন্ধে, রাতের সুন্দর হাওয়া গায়ে মেখে মেলা চত্বরে ঘুরে বেড়াতে পছন্দ করেন অনেকে। সেইসঙ্গে চলে খাওয়া দাওয়া, কেনাকাটা। ফলে এই মেলা যেমন বিনোদনের ডালি নিয়ে হাজির হয়, তেমনই অনেক মানুষের রোজগারের যোগান দেয়। এই মেলাও করোনার জেরে এখন বন্ধ।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button