Kolkata

বায়ো টয়লেট, স্তন্যদানের ঘর পেতে চলেছে তিলোত্তমা

কলকাতাকে আরও আধুনিক করার উদ্যোগ নিল কলকাতা পুরসভা। এবার কলকাতার আনাচে কানাচে পাওয়া যাবে বায়ো টয়লেট, স্তন্যদানের জন্য আলাদা ঘর।

কিছুদিন আগেই অন্ধ্রপ্রদেশের কাকিনাড়ায় তৈরি হয়েছে পিঙ্ক টয়লেট। সেখানে মহিলাদের জন্য টয়লেটের পাশাপাশি রয়েছে স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন। এছাড়া সেখানে রয়েছে টয়লেট লাগোয়া একটি করে ঘর, যেখানে মায়েরা শিশুসন্তানকে স্তন্যদান করতে পারবেন।

এবার সেই পথেই হাঁটল তিলোত্তমা কলকাতা। কলকাতার ১৪৪টি ওয়ার্ডের প্রতিটিতেই এমন টয়লেট তৈরি করা হবে বলে জানিয়ে দিয়েছেন মেয়র পারিষদ উদ্যান দেবাশিস কুমার।

মেয়র পারিষদ জানিয়েছেন, কলকাতার প্রতিটি ওয়ার্ডে তৈরি হবে বায়ো টয়লেট। আস সেই টয়লেটের সঙ্গে লাগোয়া থাকবে একটি ঘর যেখানে মায়েরা সন্তানকে স্তন্যপান করাতে পারবেন।

যে টয়লেট তৈরি হবে তা দিনের মধ্যে একাধিকবার পরিস্কার করা হবে। ইতিমধ্যেই ৫টি ওয়ার্ডে স্থান নির্ণয় হয়ে গেছে। চলতি মাসের মধ্যে সব ওয়ার্ডেই এজন্য স্থান নির্ণয় হয়ে যাবে। তারপরই এগুলি তৈরির জন্য টেন্ডার ডাকা হবে বলে জানিয়ে দিয়েছেন দেবাশিস কুমার।

অনেক সময় সন্তানকে কোলে নিয়ে নানা কাজে মহিলাদের রাস্তায় বার হতে হয়। দুধের শিশুর একটা সময়ের পর খাবার দরকার পড়ে। তাকে তখন স্তন্যপান করানোর প্রয়োজন হয়ে পড়ে।

কিন্তু রাস্তায় সঠিক জায়গার অভাবে তা অনেক সময় সম্ভব হয়না। এজন্য গত বছরই শপিং মলগুলিতে মহিলাদের স্তন্যপান করানোর আলাদা ঘরের ব্যবস্থা করতে বলে কলকাতা পুরসভা।

এবার পুরসভাই প্রতিটি ওয়ার্ডে বায়ো টয়লেটের পাশাপাশি স্তন্যপান করানোর ঘর তৈরি করে দিচ্ছে মহিলাদের জন্য। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মহিলারা।

Show More

Leave a Reply

Your email address will not be published.