National

মাত্র ৯ বছর বয়সী লেখকের বই প্রকাশ পাবে সাহিত্য উৎসবে

ভারতের অন্যতম সাহিত্য উৎসব জয়পুর লিটারেচার ফেস্টিভ্যাল। তামাম লেখক, কবি, সাহিত্যিক, প্রবন্ধকারদের বাৎসরিক মিলনক্ষেত্রে পরিণত হয়েছে এই উৎসব। যেখানে বিদগ্ধ লেখকদের আলোচনা মানুষকে সমৃদ্ধ করে। দেশের এই অন্যতম সাহিত্য উৎসবে এবার আত্মপ্রকাশ করতে চলেছে দেশের সর্বকনিষ্ঠ লেখকের বই। যে বয়সে অনেক শিশুর পড়ার বই সম্বন্ধে ধারণা থাকলেও বই লেখা কি জিনিস সেটাই ভাল করে বুঝতে পারেনা। সেই বয়সের এক বালক বই লিখছে এটা আশ্চর্য করবে অনেককে।

লেখকের বয়স মাত্র ৯ বছর বলে সংগঠকদের তরফে জানানো হয়েছে। তারই বই আত্মপ্রকাশ করবে এই উৎসবে। রাজস্থানের বাসিন্দা ওই বালকের লেখা বই কম বয়সীদের মধ্যে লেখনী চর্চার অভ্যাস বাড়াবে বলেই মনে করছেন সংগঠকরা। এ বছর এই উৎসব হবে আগামী ২৩ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত। জয়পুরের ডিগ্গি প্যালেসে এই উৎসব অনুষ্ঠিত হতে চলেছে।

এবারের জয়পুর লিটারেচার ফেস্টিভ্যালে ৫৫০ জন বক্তা তাঁদের সুচিন্তিত বক্তব্য তুলে ধরবেন। এঁদের মধ্যে ১২০ জন বক্তা পুরস্কারপ্রাপ্ত বক্তা হিসাবে বিখ্যাত। আলোচ্য বিষয় হিসাবে থাকছে সংবিধান, কৃত্রিম বুদ্ধি, কবিতা, পরিবেশ। বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে এই উৎসবে বক্তারা তাঁদের বক্তব্য পেশ করে থাকেন। আলোচনা হয়। বিশ্ব যেসব সমস্যা নিয়ে চিন্তিত সেসব এখানে যথেষ্ট গুরুত্বের সঙ্গে আলোচিত হয়ে থাকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button