National

বাকি সব একই রইল, শুধু ৪২ বছরের রাজ্যপাট হারাল টিপু

বাকি সবকিছু একই রয়ে গেল। জায়গা থেকে গতি, সবই। শুধু হারিয়ে গেল ৪২ বছরের রাজ্যপাট। রাজ্যপাট হারিয়ে এখন অতীতের সুলতান টিপু।

ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করার সময় মৃত্যু হয় তাঁর। সেই ইতিহাসখ্যাত টিপু সুলতান ফের তাঁর রাজ্যপাট হারালেন। আর একবারের জন্য হারিয়ে গেল ৪২ বছরের শাসন। শনিবার থেকে তিনি কেবলই অতীত। তাঁর জায়গা নিল অন্য এক রাজবংশ।

যাঁরা মাইসুরুতে এক সময় দাপটেই রাজত্ব করতেন। সেই রাজ্যপাটও ইতিহাসখ্যাত। তবে টিপু সুলতানের মত তা প্রবাদপ্রতিম হয়ে উঠতে পারেনি।

টিপু সুলতান ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করে মৃত্যু বরণ করার পর তাঁকে সম্মান জানিয়ে ১৯৮০ সালে বেঙ্গালুরু ও মাইসুরু, এই ২টি শহরের মধ্যে চালু হয় একটি ট্রেন যোগাযোগ। যে ট্রেনের নাম দেওয়া হয় টিপু এক্সপ্রেস।

দেশের অন্যতম গতিশীল ট্রেন হয়ে ওঠে এটি। যা ১৩৯ কিলোমিটার পথ মাত্র ৩ ঘণ্টায় অতিক্রম করে। তাও আবার সিঙ্গেল লাইন মিটার গেজ ট্র্যাক ধরে।

সেই ট্রেন বন্ধ হয়নি ঠিকই। তবে ৪২ বছর ওই ট্রেনকে যে নামে মানুষ চিনতেন তা বদলে গেছে। শনিবার থেকে ট্রেনটির নতুন নাম হয়েছে মাইসুরুর হিন্দু রাজত্ব ওডেয়ার রাজবংশের নামে। ট্রেনের নতুন নাম হয়েছে ওডেয়ার এক্সপ্রেস।

মাইসুরুর সাংসদ প্রতাপ সিমহা এই প্রস্তাব ভারতীয় রেলের কাছে পাঠিয়েছিলেন গত জুলাই মাসে। তাঁর সেই প্রস্তাবকে মান্যতা দিয়েই টিপু সুলতানের নামে চলা ট্রেনের নাম বদলে রাখা হল মাইসুরুর অন্য রাজবংশ ওডেয়ারের নামে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

News Desk

নীলকণ্ঠে যে খবর প্রতিদিন পরিবেশন করা হচ্ছে তা একটি সম্মিলিত কর্মযজ্ঞ। পাঠক পাঠিকার কাছে সঠিক ও তথ্যপূর্ণ খবর পৌঁছে দেওয়ার দায়বদ্ধতা থেকে নীলকণ্ঠের একাধিক বিভাগ প্রতিনিয়ত কাজ করে চলেছে। সাংবাদিকরা খবর সংগ্রহ করছেন। সেই খবর নিউজ ডেস্কে কর্মরতরা ভাষা দিয়ে সাজিয়ে দিচ্ছেন। খবরটিকে সুপাঠ্য করে তুলছেন তাঁরা। রাস্তায় ঘুরে স্পট থেকে ছবি তুলে আনছেন চিত্রগ্রাহকরা। সেই ছবি প্রাসঙ্গিক খবরের সঙ্গে ব্যবহার হচ্ছে। যা নিখুঁতভাবে পরিবেশিত হচ্ছে ফোটো এডিটিং বিভাগে কর্মরত ফোটো এডিটরদের পরিশ্রমের মধ্যে দিয়ে। নীলকণ্ঠ.in-এর খবর, আর্টিকেল ও ছবি সংস্থার প্রধান সম্পাদক কামাখ্যাপ্রসাদ লাহার দ্বারা নিখুঁত ভাবে যাচাই করবার পরই প্রকাশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button