National

দৃষ্টিহীন যাত্রীদের স্টেশনে অসুবিধা হওয়ার দিন শেষ, অভিনব উদ্যোগ নিল রেল

দৃষ্টিহীন যাত্রীদের পক্ষে রেলস্টেশনে সব দিক সামলে নেওয়া সাধারণ মানুষের মত সহজ হয়না। এবার তাঁদের জন্য অভিনব উদ্যোগ নিল রেল।

দৃষ্টিহীন যাত্রীদেরও নানা কাজে ট্রেনে যাতায়াত করতে হয়। স্টেশনের দরজায় পৌঁছে কিন্তু তাঁদের পক্ষে একা প্ল্যাটফর্মে পৌঁছনো থেকে অন্যান্য প্রয়োজন মেটানো সহজ হয়না। অনেক সময় কারও সাহায্য চাইতে হয়। কেউ সাহায্যের হাত বাড়িয়ে দিলে ভাল। নাহলে সমস্যা বাড়ে।

দৃষ্টিহীন যাত্রীরা যাতে আর পরমুখাপেক্ষী না হয়ে নিজেই স্টেশনে নিজের প্রয়োজন একা মেটাতে পারেন সেজন্য এক অভিনব উদ্যোগ নিল দক্ষিণ রেল। চেন্নাই সেন্ট্রাল রেলস্টেশন এবং এগমোর রেলস্টেশন দিয়ে তারা এই উদ্যোগ গ্রহণ করেছে।

চেন্নাই সেন্ট্রাল এবং এগমোর স্টেশনের বাইরেই একটি ৩ বাই ৩ ফুটের বড় বোর্ড টাঙিয়ে দিয়েছে তারা। তবে তা সাধারণ বোর্ড নয়। ব্রেইল বোর্ড। যে পদ্ধতিতে দৃষ্টিহীনরা সহজেই পড়ে ফেলতে পারেন কোথায় কি লেখা রয়েছে।

সেই ব্রেইল বোর্ডে বিস্তারিত করা হয়েছে স্টেশনের কোথায় প্ল্যাটফর্ম, কোথায় দৃষ্টিহীনদের বিশেষ টয়লেট, কোথায় ক্লোকরুম, কোথায় টিকিট কাউন্টার, কোথায় পানীয় জল, কোথায় ফুট ওভারব্রিজ, কোথায়ই বা স্টেশন থেকে বার হওয়ার রাস্তা।

এখানেই শেষ নয়, বোর্ডের একধারে রয়েছে একটি কিউআর কোড। সেটি মোবাইলে স্ক্যান করলে ওই দৃষ্টিহীন ব্যক্তি অডিওতে শুনতে পাবেন স্টেশনের খুঁটিনাটি তথ্য। যা তাঁদের সহজে এবং একাই নিজের প্রয়োজন মিটিয়ে নিতে সাহায্য করবে।

এমন এক অভিনব উদ্যোগে দৃষ্টিহীনদের জন্য আগামী দিনে এই ২ স্টেশনে সাবলীল চলাফেরায় আর সমস্যা রইল না। আরও স্টেশনেও এই ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে রেলের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button