National

চালু হওয়ার অপেক্ষায় বিশ্বের সবচেয়ে উঁচু রেল ব্রিজ

বিশ্বের সবচেয়ে উঁচু রেল ব্রিজ চালু হতে আর কিছুদিনের অপেক্ষা। তারপরই এই রেল ব্রিজ চালু হবে চন্দ্রভাগা নদীর ওপর। যা অবশ্যই ইতিহাস রচনা করবে।

বিশ্বের সবচেয়ে উঁচু রেল ব্রিজ তৈরি হচ্ছে ভারতে। তৈরির কাজ প্রায় শেষ। আর কিছুদিনের মধ্যই চালু হয়ে যাবে এই ব্রিজ। যা সিন্ধু নদের প্রধান উপনদী চন্দ্রভাগার ওপর তৈরি হচ্ছে।

অতি দুর্গম উপত্যকা দিয়ে কাশ্মীরের বুক চিরে বয়ে গেছে চন্দ্রভাগা নদী। চারধারে সুবিশাল পর্বতের সারি। সেই পর্বতের গায়েই তৈরি হচ্ছে এই ব্রিজ।

২ দিকে পাহাড়। নিচে সুগভীর উপত্যকার মাঝ দিয়ে বয়ে যাচ্ছে চন্দ্রভাগা। তারই উপরে ২টি পাহাড়ের মধ্যে সংযোগ করেই তৈরি হচ্ছে এই উচ্চতম সেতু।

৮৮ শতাংশ কাজ সম্পূর্ণ হয়ে গেছে। বাকি কাজ খুব দ্রুত শেষ হয়ে যাবে বলেই জানিয়েছে রেলমন্ত্রক। ফলে আর কিছুদিনের মধ্যেই এই রেল পরিষেবা শুরু হবে। যা কাশ্মীরের মানুষের একটা স্বপ্নও বটে।

এই ব্রিজ তৈরি হলে কাশ্মীরের সঙ্গে দেশের বাকি অংশের যোগাযোগ আরও শক্তিশালী হবে বলেই মনে করা হচ্ছে। ব্রিজটি এমনভাবেই বানানো হচ্ছে যাতে যে কোনও ঋতুতে, যে কোনও আবহাওয়ায় এই ব্রিজ কার্যকরি থাকে। অবশ্যই এক্ষেত্রে শীতের কঠিন সময়ের কথা মাথায় রাখা হয়েছে।

উধমপুর-শ্রীনগর-বারামুলা ট্রেন যোগাযোগ বহুদিনের স্বপ্নের পরিকল্পনা। যা এতদিন অধরা ছিল। তবে আর কিছুদিনের মধ্যেই তা কার্যকরি হবে। চালু হবে বিশ্বের উচ্চতম রেল ব্রিজ। উত্তর রেল এই প্রকল্পটি রূপায়ণ করছে। যাতে খরচ পড়ছে ২৮ হাজার কোটি টাকা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button