National

এটাই দেশের একমাত্র ট্রেন যাতে উঠলে কারও টিকিট লাগেনা

বিনামূল্যে ট্রেনে করে যাতায়াত কি করা যায়? সকলেই বলবেন না। কিন্তু দেশে এখনও একটি ট্রেন রয়েছে যাতে চেপে বিনা খরচে যাতায়াত করতে পারেন মানুষজন।

ভারতে বহু মানুষ ট্রেনে যাতায়াত করেন। এতে সময় বাঁচে। যাত্রায় ক্লান্তি বাড়েনা। কম খরচেও যাতায়াত করা যায়। কিন্তু ট্রেনে উঠলে টিকিট তো কাটতেই হয়। ভারতে কিন্তু এমন একটি ট্রেন রয়েছে যাতে চড়লে টিকিট কাটতে হয়না। বিনা খরচে যাতায়াত করা যায়।

অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। হিমাচল প্রদেশের ভাকরা গ্রাম থেকে পঞ্জাবের নাঙ্গাল পর্যন্ত এই ট্রেন চলাচল করে। যার মধ্যে পড়ে ৬টি স্টেশন। এই ট্রেন ভাকরা নাঙ্গাল জলাধার পর্যন্ত যায়।

এখনও এই ট্রেনে চড়ে বহু মানুষ যাতায়াত করেন। আর তাও বিনা খরচে। কারণ এ ট্রেনে চড়লে টিকিট লাগেনা। পাহাড়ের ফাঁক দিয়ে চারধারে সবুজ বনানী সঙ্গে করে এ ট্রেনের যাত্রাও অত্যন্ত সুখকর।

ট্রেনটি আগে ১০ কামরার ছিল। এখন তা কমে গেছে। কাঠের তৈরি প্রতিটি কামরা। যাতে একটি কামরা থাকে মহিলাদের জন্য নির্দিষ্ট।

প্রধানত ভাকরা নাঙ্গাল ড্যামে কর্মরত শ্রমিকদের কথা মাথায় রেখেই এই ট্রেন চালু হয়েছিল। এখনও এখানকার গ্রামের বহু মানুষ কাজ করতে এই ট্রেনকেই ভরসা করেন।

Bhakra Dam
ভাকরা জলাধার, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

আশপাশের ছাত্রছাত্রীদের কাছেও এ এক বড় ভরসা। কারণ এই ট্রেনে চেপেই তারা বিনা খরচে স্কুলে পড়তে যায়। এমন নয় যে কোনও পর্যটক এই ট্রেনে উঠতে পারবেননা। তাঁরাও চাইলে উঠতে পারেন। দেখে আসতে পারেন শতদ্রু নদীর ওপর তৈরি ভাকরা নাঙ্গাল জলাধার।

Show More

Leave a Reply

Your email address will not be published.