National

এই স্টেশনে নামতে গেলে মিঞা কা বড়া আর বলা যাবেনা

এই স্টেশনে অনেকেই নামেন। দীর্ঘদিন ধরে এখানে নামার হলে যাত্রীরা বলে থাকেন মিঞা কা বড়ায় নামতে হবে। এখন আর তা বলা যাবে না।

পাশেই পড়শি দেশের সীমান্ত। সীমান্ত লাগোয়া আর পাঁচটা গ্রামের মতই এও এক গ্রাম। গ্রামের নাম ছিল মিঞা কা বড়া। ২০১৮ সালে তা যায় বদলে। দীর্ঘদিনের নাম বদলে হয় নতুন নাম। কিন্তু গ্রামের নাম বদলে গেলেও তার রেল স্টেশনের নামটা অটুট থাকে।

স্টেশনে নামতে হলে বলতেই হবে মিঞা কা বড়া স্টেশন। স্টেশনে হলুদের ওপর কালো দিয়ে লেখা বোর্ডেও জ্বলজ্বল করত মিঞা কা বড়া নামটা। এবার সেটাও বদলে গেল।

রাজস্থানের বারমের জেলার পাকিস্তান লাগোয়া গ্রাম মিঞা কা বড়া। এই গ্রামের নাম ২০১৮ সালে বদলে করা হয়েছিল মহেশ নগর। কিন্তু গ্রাম লাগোয়া স্টেশনের সেই পুরনো নামই ছিল।

সেটাও এবার গেল বদলে। এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্টেশনের নাম মিঞা কা বড়া থেকে বদলে রাখা হল মহেশ নগর স্টেশন।

কেন্দ্রীয় মন্ত্রী তথা যোধপুরের সাংসদ গজেন্দ্র সিং শেখাওয়াত এই অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, অনেক দিন ধরেই স্থানীয়দের দাবি ছিল এই গ্রাম ও স্টেশনের নাম বদল করার। এমন নাম রাখার যার সঙ্গে স্থানীয় সংস্কৃতির সম্পর্ক আছে।

গ্রামের নাম আগেই বদল করা হয়েছিল। যাবতীয় নিয়মের জটিলতা কাটিয়ে এবার বদল করা হল স্টেশনের নামও। স্টেশনের নাম বদলের অনুষ্ঠান বেশ জাঁকজমকপূর্ণ ভাবেই অনুষ্ঠিত হয়।

তবে মিঞা কা বড়া বলেই নয়, স্থানীয় গ্রাম ইসমাইল খুর্দের নাম বদলে পিচনাওয়া খুর্দ এবং নারপাদা গ্রামের নাম বদলে নারপুরা করা হয়েছে আগেই। এছাড়া ভারতের বিভিন্ন স্টেশনের নামও পরিবর্তিত হয়েছে। যার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য মোঘলসরাই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button