National

দেশে দরকার আরও ভেন্টিলেটর, জীবন দিল রেল

ভারতকে কম দামে ভেন্টিলেটর তৈরি করে দিতে এগিয়ে এল ভারতীয় রেল

করোনা রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটরের ভূমিকা অপরিহার্য। গোটা বিশ্বই এখন ভেন্টিলেটরের অপ্রতুলতায় ভুগছে। এক দেশ অন্য দেশের কাছে ভেন্টিলেটর চাইছে। দ্রুত ভেন্টিলেটর তৈরি করতে এগিয়ে আসছে বিভিন্ন সংস্থা। যার মধ্যে গাড়ি তৈরির সংস্থাগুলি রয়েছে সামনের সারিতে। তৈরিও হচ্ছে সেসব ভেন্টিলেটর যুদ্ধকালীন তৎপরতায়।

ভারতেও ক্রমশ বাড়ছে ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা। অথচ ভারতে আগামী দিনে যদি করোনা রোগী বাড়তে থাকে তাহলে সামাল দেওয়ার জন্য যথেষ্ট ভেন্টিলেটর নেই। এই পরিস্থিতিতে ভারতকে কম দামে ভেন্টিলেটর তৈরি করে দিতে এগিয়ে এল ভারতীয় রেল।

ভারতীয় রেলের কাপুরথালা কোচ ফ্যাক্টরির ইঞ্জিনিয়াররা একটি ভেন্টিলেটর তৈরি করতে সক্ষম হয়েছেন। ভেন্টিলেটরটির তাঁরা নাম দিয়েছেন ‘জীবন’। ভেন্টিলেটরটির দামও কম। ১০ হাজার টাকায় এই ভেন্টিলেটর বিক্রি করা যাবে। তবে তাতে কমপ্রেসর থাকবে না। সেটির আলাদা খরচ।

জীবন তৈরি হয়েছে ঠিকই। তবে তা এখনও আইসিএমআর-এর প্রয়োজনীয় ছাড়পত্র পায়নি। তার অপেক্ষায় রয়েছে কাপুরথালা কোচ ফ্যাক্টরি।

রেলের তরফে জানানো হয়েছে, একবার আইসিএমআর-এর ছাড়পত্র পেয়ে গেলেই তারা ভেন্টিলেটর তৈরি শুরু করে দেবে। দিনে ১০০টি ভেন্টিলেটর তৈরির ক্ষমতা রয়েছে এই কোচ ফ্যাক্টরির।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল ট্যুইট করে জানিয়েছেন, করোনার সঙ্গে লড়াই করতে ভারতীয় প্রযুক্তিতে অত্যন্ত কম খরচে প্রোটোটাইপ ভেন্টিলেটর তৈরি করেছেন কাপুরথালা কোচ ফ্যাক্টরির ইঞ্জিনিয়াররা।

প্রসঙ্গত এই ভেন্টিলেটর তৈরি করতে ওই কোচ ফ্যাক্টরিতে থাকা জিনিসপত্রই কাজে লাগিয়েছেন ইঞ্জিনিয়াররা। এজন্য আলাদা করে বাইরে থেকে কিছু আনাতে হয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close