National

২ লক্ষ ৪০ হাজার লিটার দুধ নিয়ে ছুটল দুধ দুরন্ত স্পেশাল

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের কোনও ঘাটতি না হয় সেদিকে নজর দিচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি

লকডাউনের সময় যেন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের কোনও ঘাটতি না হয় সেদিকে নজর দিচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। আর এই সময়ে খাবার আর ওষুধের চেয়ে বেশি প্রয়োজনীয় কিছু নেই। তার যোগান যাতে কোনওভাবে কম না হয় সেদিকে নজর দেওয়া হচ্ছে।

আর দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে প্রচুর পরিমাণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পাঠানোর জন্য একমাত্র ভরসা ট্রেন। এমনই একটি ট্রেনের নাম দেওয়া হল ‘দুধ দুরন্ত স্পেশাল’। যা ২ লক্ষ ৪০ হাজার লিটার দুধ নিয়ে ছুটল অন্ধ্রপ্রদেশ থেকে দিল্লি।

যাত্রীবাহী সব ধরনের ট্রেন দেশজুড়ে চলাচল বন্ধ। ফলে ট্রেন লাইনে ব্যস্ততা নেই। লাইন ফাঁকাই। আর সেটাই কাজে লাগানো হচ্ছে দ্রুত প্রয়োজনীয় জিনিস এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছতে।

দুধ দুরন্ত স্পেশাল অন্ধ্রপ্রদেশের রেনিগুন্টা থেকে রওনা দেয় দিল্লির হজরত নিজামুদ্দিনের দিকে। শনিবার সকাল ৮টায় যাত্রা শুরু করে ট্রেনটি। রেল কর্তৃপক্ষ জানিয়েছে ট্রেনটি দিল্লি পৌঁছতে নেবে মাত্র ৩৬ ঘণ্টা। ট্রেনটি কোথাও থামবে না। ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ছুটবে সেটি।

বিপুল পরিমাণ দুধ ট্রেনে তোলার সময় চূড়ান্ত সাবধানতা বজায় রাখা হয়েছে বলেও জানিয়েছে রেল কর্তৃপক্ষ। ওই ট্রেনে দুধ ছাড়াও পাঠানো হয়েছে ২৩ টন আম ও ২৩ টন খরমুজ।

রেলের তরফে এও জানানো হয়েছে যে গত ২ এপ্রিল পর্যন্ত তারা সারা দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পৌঁছতে ৪ লক্ষ ওয়াগন কাজে লাগিয়েছে। এখনও বিভিন্ন প্রান্তে ছুটছে ট্রেন। যার একটি এই দুধ দুরন্ত স্পেশাল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button