Business

আয়কর রিটার্ন জমার সময় বাড়াল কেন্দ্র

দেশজুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ। এই অবস্থায় অনেকেই আয়কর রিটার্ন জমা দেওয়া নিয়ে সমস্যায়। তাই সকলের কথা ভেবে সেই সময়সীমা আরও বাড়াল কেন্দ্র।

দেশজুড়ে করোনা ভয়ংকর চেহারা নিয়েছে। করোনার জেরে অনেক রাজ্যে চলছে লকডাউন। করোনার বিরুদ্ধে লড়াইতেই ব্যস্ত গোটা দেশ।

এই জটিল পরিস্থিতিতে সময়মত আয়কর রিটার্ন জমা দেওয়া কঠিন হয়ে পড়ছে অনেকের পক্ষে। পরিস্থিতি বিবেচনা করে তাই আয়কর জমার সময়সীমা আরও বাড়াল কেন্দ্র।

এখন ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর দাখিল করতে হত। এদিন সেই সময়সীমা আরও বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এতে অনেকের পক্ষে রিটার্ন দাখিল করতে সুবিধা হবে।

ফলে অর্থবর্ষ ২০২১-২২ সালের আয়কর রিটার্ন আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দাখিল করলেই হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।


যেসব সংস্থার স্টেটমেন্ট অফ ফিনান্সিয়াল ট্রানজাকশন দাখিল করার কথা, তাদের এতদিন সময়সীমা ছিল ৩১ মে পর্যন্ত। সেই সময়সীমাও এদিন বাড়ানো হয়েছে। ৩১ মে থেকে বাড়িয়ে তা ৩০ জুন করেছে আয়কর দফতর।

এছাড়া ২০২০-২১ অর্থবর্ষের ক্ষেত্রে আয়কর আইনের আওতায় কোনও অডিট রিপোর্ট জমা দেওয়ার জন্য এতদিন সময় ধার্য ছিল ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত। তা এদিন বাড়িয়ে করা হয়েছে ৩১ অক্টোবর ২০২১ পর্যন্ত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button