World

হাফিজ সঈদের সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করা শুরু করল পাক সরকার

মাসুদ আজহারের তৈরি সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ-এর ৪৪ জন সদস্যকে গত মঙ্গলবারই গ্রেফতার করা হয়েছে। এবার হাফিজ সঈদের জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া-র সম্পত্তি বাজেয়াপ্ত করা শুরু করল পাক সরকার। জামাত-উদ-দাওয়া-র ২টি ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান ও তাদের সমাজসেবামূলক সংগঠন ফালাহ-এ-ইনসানিয়াত-এর দখল নিয়েছে ইমরান খানের সরকার। বুধবার থেকে এই সম্পত্তি বাজেয়াপ্ত করা শুরু করেছে তারা।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার পর সেই হামলার দায় স্বীকার করে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এর আগেও ভারতে বিভিন্ন সময়ে জঙ্গি হামলায় যে পাকিস্তানের জমিতে বেড়ে ওঠা পাক সরকারের মদতপুষ্ট জঙ্গি সংগঠন রয়েছে তার প্রমাণ বারবার দিয়েছে ভারত। এবার পুলওয়ামা হামলার পর পাকিস্তানের ওপর তাদের মাটিতে বেড়ে ওঠা জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ভারত তো বটেই এমনকি বিদেশি রাষ্ট্রগুলিও সরব হচ্ছিল। ফলে আন্তর্জাতিক মহলে ক্রমশ একঘরে হয়ে যাচ্ছিল পাকিস্তান। পাক সরকারের ওপর ক্রমশ চাপ বাড়ছিল। এই অবস্থায় তাদের কিছু একটা বোধহয় করতেই হত।

পাকিস্তানের ন্যাশনাল কাউন্টার টেররিজম অথরিটির যে তালিকা রয়েছে তা গত মঙ্গলবারই আপডেট হয়েছে। আর আপডেট তালিকায় দেখা গেছে নাম রয়েছে জামাত-উদ-দাওয়া ও ফালাহ-এ-ইনসানিয়াত এর। মঙ্গলবার তালিকা আপডেট হওয়ার পর বুধবারই জামাত-উদ-দাওয়া ও ফালাহ-এ-ইনসানিয়াত সব সম্পত্তি বাজেয়াপ্ত করল পাক সরকার। বুধবার পাকিস্তানের পঞ্জাব প্রদেশের চকওয়াল ও আতক জেলায় সবচেয়ে বেশি হানা হয়। সেখান থেকেই যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত হয়।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button