SciTech

মধুবালার জন্মদিনে তাঁকে আনারকলিরূপে স্মরণ করল ডুডল

বৃহস্পতিবার ১৪ ফেব্রুয়ারি বলিউডের সর্বকালের অন্যতম সুন্দরী নায়িকা মধুবালার জন্মদিবস। তাঁর ৮৬ তম জন্মদিবসে তাঁকে স্মরণ করল গুগল ডুডল। যেখানে রঙিন সাজে উঠে এলেন মধুবালা। নাচের মুদ্রায়। যে মুদ্রা, যে হাসি, যে শরীর বিভঙ্গের সঙ্গে বহুকাল পরিচিত ভারতীয় দর্শক। তাঁর আনারকলি চরিত্রে অভিনয়ে সেই শিশমহলের নাচের ভঙ্গিকে আইকনিক করে তুলে ধরল ডুডল। দর্শকদের আরও একবার মনে পড়ে গেল মুঘলে আজম ছবির বিখ্যাত দৃশ্য।

Madhubala
মধুবালা, ছবি – সৌজন্যে – উইকিপিডিয়া

সারা বছরই ভারতের বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত ব্যক্তিত্বদের জন্ম বা মৃত্যুদিন ডুডলের মধ্যে দিয়ে পালন করে গুগল। তাঁদের কথা সাধারণ মানুষকে আরও একবার মনে করিয়ে দেয়। গুগল সার্চ ইঞ্জিন প্রতিদিনের অঙ্গ হয় গিয়েছে। ফলে তা খুলতেই হয়। আর খুললেই দিনভর ফুটে ওঠে সেই বিখ্যাত মানুষের ছবি। তাঁর কর্মকাণ্ড। অনেক সময় বিশেষ কোনও দিনকেও স্মরণ করে গুগল। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে। প্রেমের এই দিনটাকেও রঙিন বাহারে ফুটিয়ে তুলতে পারত ডুডল। কিন্তু তারা বেছে নিয়েছে মধুবালাকে।

Madhubala
মধুবালা, ছবি – সৌজন্যে – উইকিপিডিয়া

এদিন মধুবালাকে সম্মান জানানোর জন্য পুরনো ধরণ মেনে হাতে আঁকা ছবি ডুডলে তুলে এনেছে গুগল। ছবিতে গুগল কথাটা লেখা পুরনো দিনের সিনেমায় নামের পোস্টার যেমনভাবে ফুটে উঠত সেই ঢঙে। পুরো ছবিটা জুড়ে ফিল্মের স্ট্রিপ। সবমিলিয়ে মধুবালার জন্মদিনকে মনে করিয়ে দিল ডুডল।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button