Business

আর কোনও চাকরি থাকবেনা মানুষের হাতে, কেন বললেন ইলন মাস্ক

মানুষের হাতে আর কোনও চাকরি থাকবেনা। জীবনের মানে খুঁজে পাবেনা মানুষ। সেদিন খুব দূরে নয়। এমনই এক ভবিষ্যতবাণী করলেন বিশ্বের সেরা ধনী মানুষ ইলন মাস্ক।

মানুষের আর কোনও চাকরি করার দরকার পড়বে না। তাঁদের জন্য কোনও চাকরিই থাকবেনা। কোনও কাজ থাকবেনা মানুষের হাতে। জীবনটাই অর্থহীন হয়ে পড়বে। সেদিকেই যাচ্ছে বিশ্ব। আর তার কারণ হবে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এই কৃত্রিম বুদ্ধি যে কোনও কাজ করে দিতে পারবে। যা সবচেয়ে প্রখর মানুষটির চেয়েও প্রখর হবে।

একদিকে এআই সব কাজ করে দেবে, অন্যদিকে হিউম্যানয়েড রোবটগুলো তো গাছেও উঠে যাবে। দুইয়ে মিলে কিন্তু মানুষের জীবনকে অর্থহীন করে দেবে।

আর সেদিন দূরে নয় যে মানুষের করার মত আর কোনও কাজ থাকবেনা। তাঁদের করার কিছু থাকবেনা। এমনটাই মনে করেন বিশ্বের অন্যতম ধনী মানুষ ইলন মাস্ক। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে এক আলাপচারিতায় মাস্ক দাবি করেন, ইতিহাসের সবচেয়ে ধ্বংসাত্মক শক্তি হতে চলেছে এআই।

ব্রিটেনে অনুষ্ঠিত এআই সুরক্ষা সম্মেলনে যোগ দিতেই ইলন মাস্ক এসেছিলেন। সেখানেই কথা হয় ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে। এআই যে আগামী দিনে মানবসভ্যতার জন্যই বড় চ্যালেঞ্জ হতে চলেছে তা নানা মহল থেকেই আশঙ্কা প্রকাশ করে জানানো হয়েছে। এবার সেই বিষয়টি আরও খোলাখুলি তুলে ধরলেন ইলন মাস্ক।

মাস্কের মতে, কেউ চাইলে অবশ্য কাজ করতে চাইতেই পারেন। কিন্তু তাঁর অনেক আগেই কাজটি সেরে দেবে এআই বা হিউম্যানয়েড রোবট। কার্যত আগামী বিশ্বকে আরও একবার এআই নিয়ে সতর্কই করলেন ইলন মাস্ক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button