National

পঞ্চায়েত ভোটের আগে জাতীয় স্তরে বড় ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস

জাতীয় স্তরে এদিন বড় ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস। বিষয়টি নিয়ে চর্চা চলছিল। এবার তা বাস্তবায়িত হল। একই অবস্থা হল সিপিআইয়ের।

সামনেই পঞ্চায়েত ভোট। তার আগে জাতীয় স্তরে বড় ধাক্কা খেল তৃণমূল কংগ্রেস। এদিন নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে তৃণমূল জাতীয় দলের মর্যাদা হারাল। জাতীয় দল হিসাবে আর তৃণমূল কংগ্রেস নির্বাচন কমিশনের তালিকায় রইল না।

যে কোনও ৪টি রাজ্যে রাজনৈতিক দল হিসাবে স্বীকৃতি থাকতে হবে কোনও দলের। ৪ রাজ্যে বিধায়ক থাকতে হবে দলের। তাহলে সেই দল জাতীয় দলের মর্যাদা পায়। লোকসভায় ২ শতাংশ আসনও থাকতে হয়।

তৃণমূল জাতীয় দল হওয়ার সব শর্ত পূরণ করতে না পারায় বাংলার শাসক দল আর জাতীয় দল রইল না। তৃণমূল কংগ্রেসের মতই জাতীয় দলের মর্যাদা হারিয়েছে সিপিআই এবং শরদ পাওয়ারের এনসিপি।

যেখানে তৃণমূল কংগ্রেসের জন্য একটা বড় ধাক্কা হয়ে সামনে এল নির্বাচন কমিশনের এই জাতীয় দলের তালিকা থেকে বাদ দেওয়ার ঘোষণা, সেখানেই দিনটা অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি-র জন্য একটা সোনালি দিন হয়ে রইল। এ যেন কারও পৌষ মাস কারও সর্বনাশ!


Arvind Kejriwal
ফাইল : অরবিন্দ কেজরিওয়াল, ছবি – আইএএনএস

আম আদমি পার্টি এদিন জাতীয় দলের মর্যাদায় উঠে এল। ৪ রাজ্যে আপ-এর উপস্থিতি তাদের এই সম্মান এনে দিল। আপ এখন দিল্লি এবং পঞ্জাবে ক্ষমতাসীন দল। অন্যদিকে গোয়া এবং গুজরাটে আপ-এর অস্তিত্ব জানান দেওয়া তাদের জাতীয় দলের মর্যাদা এনে দিল।

একটি দল জন্ম নেওয়ার পর এত কম সময়ে জাতীয় দলের মর্যাদা ছিনিয়ে নেওয়া অবশ্যই সদর্থক ইঙ্গিত বলে মেনে নিচ্ছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button