SciTech

ভূমিকম্পের ৫ দিন আগেই এ প্রাণি বুঝতে পারে ভূমিকম্প হবে

এখন প্রযুক্তির জামানা। উন্নত প্রযুক্তি এখন অনেক প্রাকৃতিক দুর্যোগ আসছে কিনা জেনে নেয়। তবে এই প্রাণি কিন্তু প্রযুক্তিকেও হার মানাতে পারে।

ভূমিকম্প হওয়ার হলে তা একটা সময় আগে বিভিন্ন যন্ত্রেও ধরা পড়ে। ফলে আগাম সতর্ক করা হয় মানুষজনকে। কিন্তু তা এতটাও দ্রুত হতে পারেনি যে ভূমিকম্পের ৫ দিন আগেই জানান দেবে। তবে এত প্রযুক্তি যখন ছিলনা, তখন থেকেই একটি প্রাণি ভূমিকম্প বুঝতে সিদ্ধহস্ত।

বিশ্বের কার্যত তারাই সেই প্রাণি যারা সবচেয়ে আগে ভূমিকম্পের কথা জানতে পারে। কম্পন হওয়ার আগে অনেক প্রাণিই আন্দাজ পায়। কিন্তু এই প্রাণিটি সবার চেয়ে এগিয়ে থাকে। তাই কম্পন হবে কিনা জানার জন্য এখন চিন এই প্রাণিদের সাহায্য নিচ্ছে।

প্রাণিটি সাপ। সাপেরা শীতকালে গর্তের মধ্যেই ঘুমিয়ে থাকে। কিন্তু শীতকালেও সাপেরা গর্ত থেকে ঘুম ভেঙে বেরিয়ে আসে যদি তারা আন্দাজ পায় ভূমিকম্প আসছে।

বিজ্ঞানীরা বলছেন, সাপ এমন প্রাণি যারা ভূমিকম্পের ৩ থেকে ৫ দিন আগেই জানতে পারে কম্পন হবে। আবার তাদের চালচলনে নজর রাখলে এটাও বোঝা যায় যে কম্পনের মাত্রা কেমন হতে পারে।

Snake
সাপ, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

যদি দেখা যায় গর্ত থেকে বেরিয়ে সাপ অতিদ্রুত পালানোর মত করে ছুটছে তাহলে বুঝতে হবে যে কম্পন আসতে চলেছে তার কম্পন মাত্রা জোড়াল হতে চলেছে। কারণ সাপের গর্ত থেকে বেরিয়ে আসা, শীতের সময়ও গর্তে না থাকা, দ্রুত ছোটাছুটি, সবই কিন্তু পর্যবেক্ষণের বিষয়।

এগুলি দেখলে ভূমিকম্পের আগাম সতর্কতা এমনিতেই পেয়ে যাবেন মানুষ। ৫০ থেকে ৭০ মাইল দূরেও যদি কম্পনের উৎসস্থল হয় তাহলেও কিন্তু সাপ টের পেয়ে যায় কম্পন হতে চলেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button