SciTech

শামুকের পর এবার রাতারাতি সুপারস্টার হয়ে গেল নতুন গুবরেপোকা

বিজ্ঞানীরা এখনও অনেক নতুন জীবনের সন্ধান পান। এমনই একটি গুবরেপোকার সন্ধান পেয়েছেন তাঁরা। সন্ধান মেলার পর রাতারাতি সেই গুবরেপোকা হয়ে গেল সুপারস্টার।

বিজ্ঞান থেমে থাকেনা। তার নিরন্তর খোঁজ চলতে থাকে। জীবজগত নিয়েও বিজ্ঞানী, গবেষকরা থেমে নেই। এই খোঁজ করতে গিয়ে তাঁরা এখনও অনেক নতুন নতুন প্রাণির সন্ধান পান। এভাবেই খোঁজ মিলেছে এক গুবরেপোকার। যা যেমন চটপটে তেমনই দ্রুতগামী।

তার চেয়ে ছোট পোকার শিকার করে তার পেট ভরে। তেমনই তার শক্তি। যাকে ধরে তার আর নিস্তার নেই। পোকাটি এতদিন চেনা ছিলনা। তবে সার্বিয়ার বেলগ্রেড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই পোকার খোঁজ পেয়েছেন।

খোঁজ পাওয়ার পর গুবরেপোকাটিকে গবেষকরা ভাল করে পর্যবেক্ষণ করেছেন। যাতে তার স্বভাব, প্রবণতা সম্বন্ধে জানা যায়। তা জানার পরই তাকে রাতারাতি সুপারস্টার বানিয়ে দিয়েছেন তাঁরা।

নতুন খোঁজ মেলা গুবরেপোকাটির নাম রাখা হয়েছে সার্বিয়া ক্রীড়াজগতের অন্যতম নক্ষত্র নোভাক জোকোভিচের নামে। বিশ্ব টেনিসের অন্যতম কিংবদন্তি এক খেলোয়াড় নোভাক জোকোভিচ।


তাঁর স্ফূর্তি, শক্তি, শেষ পর্যন্ত লড়ার মানসিকতা এবং নমনীয়তার জন্য জোকোভিচ বিশ্বজুড়ে সুপ্রসিদ্ধ। জোকোভিচের এই গুণগুলি ওই পোকাটির স্বভাবেও দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। তাই তার নাম তাঁরা দিয়েছেন ডুভালিয়াস জোকোভিচি।

যদিও এটাই প্রথম নয়। সার্বিয়া বলেই নয় তার আশপাশের দেশেও জোকোভিচ প্রবল জনপ্রিয়। কিছুদিন আগে সার্বিয়া লাগোয়া দেশ মন্টিনেগ্রো-র মিষ্টি জলে পাওয়া একটি ভিন্ন ধরনের শামুকের খোঁজ মেলে। তার নামও জোকোভিচের নামে রাখা হয়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button