National

১৭০ দেবদেবী নিয়ে দশেরায় শুরু ৩৮৪ বছরের উৎসব

বিজয়ায় শেষ হল দুর্গাপুজো। আর ঠিক সেই দিন থেকেই শুরু হল আর এক উৎসব। শতাব্দী প্রাচীন এই উৎসবে শামিল হাজার হাজার মানুষ।

১৭০ জন দেবদেবী নিয়ে শুরু হল এক উৎসব। যে উৎসবের সামনে রয়েছেন প্রভু রঘুনাথ। ৩৮৪ বছর ধরে পরম্পরা চলে আসছে যে বিজয়ার দিন রথে চড়ানো হয় প্রভু রঘুনাথকে। তারপর সেই রথ এগোয়। ভক্তরা পা মেলান রথের সঙ্গে।

সুলতানপুরের মন্দির থেকে প্রভু রঘুনাথের মূর্তি রথে চড়ে হাজির হয় হিমাচল প্রদেশের কুলুর ঢালপুর ময়দানে। সেখানেই এক সপ্তাহ ধরে থাকেন প্রভু রঘুনাথ।

বিজয়ার দিন তিনি যখন মন্দির থেকে বার হন তখন আরও দেবদেবী তাঁর সঙ্গে হাজির হন ঢালপুরে। সেখানেই চলে উৎসব। এই উৎসব কুলু দশেরা উৎসব নামে দেশজুড়ে পরিচিত।

এক সপ্তাহব্যাপী এই উৎসব শেষ হয় লঙ্কা দহন নামে একটি অনুষ্ঠান দিয়ে। যা বিপাশা নদীর ধারে অনুষ্ঠিত হয়। এই লঙ্কা দহনের শেষে শেষ হয় উৎসব। একে একে দেবদেবীরা নিজের নিজের মন্দিরে ফেরত যান।

এই ফেরত যাওয়াটিও দেখতে বহু মানুষের ভিড় জমে। পালকি চড়ে দেবদেবীরা ফেরেন মন্দিরে। ফিরে যান প্রভু রঘুনাথও। বিশাল শোভাযাত্রা সহকারে ফিরে যান তাঁরা।

১৬৩৭ সালে কুলুতে রাজত্ব করতেন রাজা জগত সিং। তিনি কুলুতে প্রভু রঘুনাথের পুজো উপলক্ষে অন্য দেবদেবীদের বিভিন্ন মন্দির থেকে কুলুতে আসার আমন্ত্রণ জানান। দিনটা ছিল বিজয়াদশমী বা দশেরা।

সেই থেকে দশেরায় প্রভু রঘুনাথকে মধ্যমণি করে স্থানীয় বিভিন্ন গ্রামের মন্দির থেকে দেবদেবীরা হাজির হন কুলুর এই ঢালপুরের ময়দানে। সেখানে হয় এক সপ্তাহ ধরে উৎসব। হাজার হাজার ভক্ত সমাগম হয় এখানে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button