World

ওজন কমানোর ওষুধ বানিয়ে দেশের চেয়ে বড়লোক হয়ে গেল দেশিয় সংস্থা

দেশের চেয়ে বেশি রোজগার! এটা কি সম্ভব? কিন্তু এটাই সম্ভব হয়েছে। দেশিয় একটি ওষুধ তৈরির সংস্থা কেবল ওজন কমানোর ওষুধ বিক্রি করে দেশের চেয়েও বড়লোক।

বিশ্বজুড়ে ওবেসিটি বা স্থূলতা একটা বড় সমস্যা। ওজন কমানোর ওষুধের চাহিদাও তাই লাফিয়ে বাড়ছে। ওজন কমানোর ওষুধের চাহিদার নিরিখে আবার এগিয়ে রয়েছে আমেরিকা। সেখানে দেদার ব্যবহার হচ্ছে ওজন কমানোর ওষুধ উইগভি এবং ওজেম্পিক। মানুষ ওই ওষুধ কিনেই চলেছেন।

এই ২টি ওষুধ আমেরিকায় সবচেয়ে বেশি ব্যবহার হলেও তা তৈরি করে ডেনমার্কের সংস্থা নোভো নরডিস্ক। হিসাব বলছে এই নোভো নরডিস্ক সংস্থার এখন মার্কেট ভ্যালু শুধু ২টি ওজন কমানোর ওষুধ বেচে ৪১৩ বিলিয়ন ডলার।

অন্যদিকে যে দেশের এই সংস্থা অর্থাৎ ডেনমার্কের মোট জিডিপি ৪০৬ বিলিয়ন ডলার। এখানেই তৈরি হয়েছে বড় সমস্যা। ডেনমার্কের অর্থনীতির ওপর বড় প্রভাব ফেলতে শুরু করেছে নোভো নরডিস্ক।

নোভো নরডিস্ক সংস্থার ২টি ওষুধ উইগভি এবং ওজেম্পিক ওজন কমাতে যেমন সাহায্য করছে, তেমনই রক্তে শর্করাও কমাচ্ছে। রক্তে শর্করা বা ডায়াবেটিস কমানোর পাশাপাশি এই ওষুধ প্রায় ১১ কেজি ওজন কমিয়ে দিতে পারছে। যা মার্কিন মুলুকের মানুষের কাছে এক বড় পাওনা।

ওজনও কমছে আর বিশ্বজুড়ে এক নতুন আতঙ্ক ডায়াবেটিসকেও নিয়ন্ত্রণে রাখছে। তাই আমেরিকাবাসী এই ওষুধের দেদার ব্যবহার চালিয়ে যাচ্ছেন।

এদিকে ওষুধ বেচে একটি সংস্থার গোটা দেশের অর্থনীতিকে ছাপিয়ে যাওয়ার ঘটনা গোটা বিশ্বের অর্থনীতিবিদদের অবাক করে দিয়েছে। আগামী দিনে এই সংস্থার আরও উজ্জ্বল ভবিষ্যতই দেখছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button