World

চিনে নতুন করে করোনার দাপট, লকডাউনে স্তব্ধ একের পর এক শহর

করোনা যখন বিশ্বজুড়েই একটা থিতু অবস্থায় পৌঁছেছে বলে মনে হতে শুরু করেছে তখনই চিনে নতুন করে শুরু হয়েছে করোনার দাপট। লাফিয়ে বাড়ছে সংক্রমণ।

করোনার বাড়বাড়ন্ত শুরু হয় চিন থেকেই। সে ২ বছরেরও বেশি পুরনো কথা। তারপর গোটা বিশ্ব করোনার তাণ্ডব দেখেছে।

অবশেষে গত ১ মাসে করোনার একটা থিতু ছবি সারা বিশ্বেই নজর কাড়ছিল। ক্রমশ মানুষ স্বাভাবিক জীবনে ফিরছিলেন। টিকাকরণও অনেক দেশের সিংহভাগ মানুষের সম্পূর্ণ। এই পরিস্থিতিতে ফের বিশ্বকে চিন্তায় ফেলল সেই চিন। চিনে ফের নতুন করে করোনার দাপট হুহু করে বাড়ছে।

চিনেই প্রথম করোনার জন্য লকডাউন দেখা গিয়েছিল। আর এখন যখন গোটা বিশ্বে লকডাউন প্রায় নেই, সেখানে চিনের একের পর এক শহরে লকডাউন ঘোষণা হচ্ছে। বহু মানুষই ঘরে আশ্রয় নিয়েছেন।

চিনে দেখা যাচ্ছে এখন দাপট দেখাচ্ছে ওমিক্রন। মঙ্গলবার ৫ হাজারের ওপর করোনা সংক্রমিতের কথা চিনে সরকারিভাবে জানানো হয়েছে। যা আবার তার আগের দিনের দ্বিগুণ।

চিনের ১৩টি শহরে লকডাউন চলছে। আরও শহর বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন মানুষজন। যেসব শহরে লকডাউন রয়েছে সেখানে বাসিন্দাদের বাড়ি থেকে বার হতে নিষেধ করেছে প্রশাসন। তাঁদের অনেকেই আতঙ্কে ভুগতে শুরু করেছেন। মানসিক চাপের মধ্যে দিন কাটাচ্ছেন।

এদিকে চিনে ফের করোনার বাড়বাড়ন্তে গোটা বিশ্ব এখন সিঁদুরে মেঘ দেখছে। ফের করোনার ধাক্কা অনেক দেশই আর সামাল দিয়ে উঠতে পারবেনা। ধসে যাওয়া অর্থনীতি তাসের ঘরের মত ভেঙে পড়তে পারে সেসব দেশে। ভারতেও জীবিকা হারানো হাজার হাজার মানুষ আর করোনার ধাক্কা সামলাতে প্রস্তুত নন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.