Health

ওমিক্রন নিয়ে হু-এর বক্তব্যের উল্টো কথা বলল চিন

ওমিক্রন সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু যা বলেছিল তার ঠিক উল্টো কথা বলল চিন। হু যে দাবি বারবার করেছে তার ঠিক উল্টো দাবি কিছুটা বিভ্রান্তি ছড়াল।

ওমিক্রন এখন বিশ্বের সবচেয়ে চিন্তার একটি নাম। করোনার এই নয়া স্ট্রেন নিয়ে গোটা বিশ্ব সিঁটিয়ে আছে। এদিকে প্রতিদিনই ওমিক্রন সংক্রমণ বাড়ছে। বিভিন্ন দেশে ঢুকে পড়ছে ওমিক্রন। ভারতেও বেড়েই চলেছে ওমিক্রন সংক্রমিতের সংখ্যা।

ওমিক্রন ছড়াতে শুরুর পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছিল ওমিক্রন সংক্রমণ অনেক দ্রুত ছড়াতে পারে। আর করোনা প্রতিষেধক টিকার প্রভাব ওমিক্রন অনেকটাই কমিয়ে দেয়। ফলে বিশ্বজুড়ে আতঙ্ক আরও বেড়েছিল।

হু যখন এমন কথা দাবি করছে, তখন চিনের একটি গবেষণা ঠিক তার উল্টো কথা বলছে। তাদের দাবি, যাঁদের একবার করোনা হয়ে গেছে এবং তাঁরা যদি করোনা প্রতিষেধক টিকার ২টি ডোজ সম্পূর্ণ করে থাকেন তাহলে তাঁদের শরীর ওমিক্রনকে অনেকটাই রুখে দিতে সক্ষম। যা স্বাভাবিকভাবে যতটা সুরক্ষার কথা বলা হচ্ছিল তার চেয়েও অনেকটা বেশি।

যদিও চিনের গবেষকরা ওমিক্রন থেকে রক্ষা পেতে করোনা টিকার তৃতীয় ডোজ নিয়ে কথাবার্তাকে উড়িয়ে দেননি। তবে ২টি ডোজে ওমিক্রন কতটা আটকে যাচ্ছে সে সম্বন্ধে আরও পরীক্ষার প্রয়োজন আছে বলেও জানিয়েছেন তাঁরা।

প্রসঙ্গত বিশ্বজুড়েই এখন ওমিক্রন নতুন করে করোনার জন্য কড়া বিধিনিষেধ আরোপের পরিবেশ তৈরি করতে শুরু করেছে। অনেক দেশে ইতিমধ্যেই ওমিক্রনের কারণে অনেক বিধিনিষেধ আরোপ হয়েছে জনজীবনে। এমনকি ভারতেও বিভিন্ন রাজ্যে ওমিক্রন ঠেকাতে করোনা বিধিনিষেধ বাড়ানো হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.