World

কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়ে ভারতকে খোঁচা দিল চিন

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার এবং জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে ২টি কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথম থেকেই সোচ্চার হয়েছে চিন। ফের একবার তারা পাকিস্তানের সুরে সুর মিলিয়ে ভারতকে খোঁচা দিল। পাকিস্তানে কর্মরত চিনের রাষ্ট্রদূত ইয়াও জিং ভারতের কড়া সমালোচনা করে বলেন কাশ্মীর হল আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিতর্কিত ভূখণ্ড। সেখানে ভারত একতরফা সিদ্ধান্ত নিয়েছে। এটা ঠিক নয়। চিন যে কথা এদিন বলল সেকথাই প্রথম থেকে পাকিস্তানও বলে আসছে।

ইয়াও জিং আরও বলেন, কাশ্মীর যেহেতু আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিতর্কিত ভূখণ্ড তাই সেখানে আন্তর্জাতিক আইন মেনে কাজ করা উচিত। তবে ভারত পাকিস্তান বিতর্ক সুকৌশলে এড়িয়ে তিনি গোটা বিষয়টি ভারত ও পাকিস্তানের শুভবুদ্ধির ওপর ছেড়ে দিয়েছেন। ২ দেশকেই চিনের পরামর্শ কাশ্মীরের মানুষের যাতে ভাল হয় সেদিকে নজর রাখুক ২ দেশ।

যদিও ভারত ২ দেশকে আগেই পরিস্কার করে দিয়েছে যে জম্মু কাশ্মীর নিয়ে সিদ্ধান্ত ভারতের একেবারেই অভ্যন্তরীণ বিষয়। অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে যেমন ভারত নাক গলায় না, তেমনই অন্য কোনও দেশ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাক তা তারা চায়না। এদিকে গত বুধবারই পাকিস্তান ভারতের সঙ্গে যাবতীয় কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। যাকে ভারত বালখিল্য আচরণ বলেই ব্যাখ্যা করেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button