Tuesday , August 20 2019
Just In
Ladakh
ফাইল ছবি

ভারতকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিল চিন

৩৭০ ধারা প্রত্যাহার করে জম্মু কাশ্মীরকে ভেঙে ২টি আলাদা আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করছে কেন্দ্র। যার একটি লাদাখ। এখানেই আপত্তি জানাল চিন। চিনের তরফে কার্যত হুঁশিয়ারির সুরে ভারতকে সাবধানে পা ফেলার কথা জানানো হয়েছে। সীমান্ত ইস্যু নিয়ে অযথা জটিলতা না বাড়ানোর হুঁশিয়ারিও দিয়েছে চিন। তারা যে লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত মানছে না তাও বুঝিয়ে দিয়েছে বেজিং।

চিনের বিদেশমন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, ভারত তার অভ্যন্তরীণ আইনের নামে চিনের ভূখণ্ডগত সার্বভৌমত্বের ক্ষতি করার চেষ্টা করছে। ভারতের সাবধানে পদক্ষেপ করা উচিত বলে হুঁশিয়ারি দিয়ে চিনের বিদেশমন্ত্রক জানিয়েছে ২ দেশের মধ্যে যে চুক্তি রয়েছে তা দৃঢ়ভাবে মেনে চলা উচিত। আগামী দিনে এমন কিছু করা উচিত নয় যা সীমান্ত ইস্যুকে জটিলতর করে তোলে। যদিও চিনের একতরফা হুঁশিয়ারি মেনে নেয়নি ভারত। ভারতও তাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। লাদাখ নিয়ে সিদ্ধান্ত যে তাদের একান্তই অভ্যন্তরীণ বিষয় তাও এদিন চিনকে স্পষ্ট করে দিয়েছে ভারত।

মঙ্গলবার আকসাই চিনও ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও তা নিয়ে এখনও চিনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। লাদাখ নিয়ে আপাতত তাদের অবস্থান স্পষ্ট করল চিন। তবে আকসাই চিন নিয়ে ভারতের দাবি যে সহজে চিন মেনে নেবে না তা মেনে নিচ্ছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞেরা। সীমান্তকে কেন্দ্র করে চিন-ভারত সমস্যা নতুন নয়। কেন্দ্রের সাম্প্রতিক পদক্ষেপে তা কোন দিকে মোড় নেয় সেদিকেই চেয়ে সকলে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *