Wednesday , February 20 2019
Chandi Lahiri

প্রয়াত কার্টুনিস্ট চণ্ডী লাহিড়ি

চলে গেলেন বিখ্যাত কার্টুনিস্ট চণ্ডী লাহিড়ি। বৃহস্পতিবার দুপুরে আরজি কর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছুদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। বাংলার এই বিখ্যাত কার্টুনিস্টের মৃত্যুতে শোকপ্রকাশ করে ট্যুইট করেন মুখ্যমন্ত্রী।



কিংবদন্তি এই মানুষটির জন্ম হয় ১৯৩১ সালে নবদ্বীপে। ১৯৫২ সালে কার্টুনিস্ট নয়, সাংবাদিক হিসাবে জীবন শুরু করেন তিনি। ‘দৈনিক লোকসেবক’ পত্রিকায় জীবন শুরু। টানা ৯ বছর সাংবাদিক হিসাবে কাজ করার পর ১৯৬১ সালে ‘হিন্দুস্তান স্ট্যান্ডার্ড’ পত্রিকায় কার্টুনিস্ট হিসাবে কাজ শুরু করেন চণ্ডী লাহিড়ি। শুরুতেই চোখে পড়ে তাঁর কাজ। ১৯৬২ সালে যোগ দেন ‘আনন্দবাজার পত্রিকা’য়। সেখানেই টানা ২০ বছর কার্টুনিস্ট হিসাবে কাজ করেন। এরপর অবসর নিলেও, তাঁর কাজ থেমে থাকেনি। ছোটদের জন্য তাঁর কাজ ‘নেংটি’ ও ‘মিচকে’ যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া বড়দের কথা মাথায় রেখে ‘চণ্ডীর চণ্ডীপাঠ’, ‘বাংলার কার্টুন ইতিহাস’, ‘বিদেশিদের চোখে বাংলা’-র মত লেখা ছুঁয়ে গেছে বাঙালি পাঠকদের। তাঁর আঁকা ক্রেতা সুরক্ষা দফতরের কার্টুনগুলি সম্প্রতি যথেষ্ট তারিফ কুড়িয়েছে। বাংলার কার্টুন জগতের এই কিংবদন্তির মৃত্যু বাংলা সংস্কৃতি জগতের এক অপূরণীয় ক্ষতি বলে মেনে নিচ্ছেন সকলে।



Check Also

Kolkata News

ধর্মীয় অনুষ্ঠানের মাইক বন্ধ করতে এসে পুলিশ জুলুমের অভিযোগ, উত্তাল গ্রাম

একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল নিউটাউনের পাথরঘাটা গ্রামে। অনুষ্ঠানে অনেক রাত পর্যন্ত মাইক বাজছিল বলে অভিযোগ। এদিকে এখন মাধ্যমিক পরীক্ষা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *